সিডনিতে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে মাঠে ঢুকে আদানির কয়লা খনির প্রতিবাদ!

ক্রিকেট মাঠে বেনজির ঘটনা। অস্ট্রেলিয়ায় আদানি গোষ্ঠীর কারমাইকেল কয়লা খনির প্রতিবাদে মাঠে ঢুকে বিক্ষোভ দেখালেন আন্দোলনকারীরা। 

ভারতের অস্ট্রেলিয়া সফরের প্রথম ম্যাচ ছিল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। শুক্রবার স্টেডিয়ামের বাইরে একদল মানুষ অস্ট্রেলিয়ায় আদানি গ্রুপের কয়লা খনির বিরোধিতা করে বিক্ষোভ দেখাচ্ছিলেন। বিক্ষোভকারীদের টি শার্টে লেখা ছিল ‘স্টপ আদানি’। 

খেলা শুরুর পর প্ল্যাকার্ড নিয়েই মাঠে ঢুকে পড়তে দেখা যায়। পোস্টারে লেখা, ‘ভারতীয় স্টেট ব্যাঙ্ক সাধারণ মানুষের টাকা থেকে আদানিকে ১০০ কোটি টাকা ঋণ দিচ্ছে কেন?’ দৃষ্টি আকর্ষণ করতে প্রতিবাদীদের একজন মাঠে ঢুকে পিচের কাছে পৌঁছে যান। মাঠের নিরাপত্তাকর্মীরা তাঁকে সরিয়ে নিয়ে যান। 

শুক্রবার সিডনির ক্রিকেট স্টেডিয়ামের বাইরেও আদানির প্রকল্পের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ চলে। এক বিক্ষোভকারী জানান, যে লক্ষাধিক মানুষ খেলা দেখছেন, তাঁদের জানার অধিকার আছে করদাতাদের টাকা কীভাবে আদানির হাতে তুলে দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।’ আদানিদের এই প্রকল্পের ফলে পরিবেশের যা ক্ষতি হবে, তার বিরুদ্ধে যুঝে ওঠা অসম্ভব বলে মন্তব্য করেন তিনি। অস্ট্রেলিয়ায় কারমাইকেল কয়লা খনি নিয়ে দীর্ঘদিন ধরেই পরিবেশ কর্মী ও আদিবাসীদের সঙ্গে বিবাদ চলছে আদানি গোষ্ঠীর। এবার সিডনির মাঠে ভারতীয় শিল্পপতির বিরুদ্ধে প্রতিবাদ হল।

Comments
Loading...