রাজ্যসভায় তিন তালাক বিলের বিরুদ্ধে ভোট দেবে বিহারে জোটসঙ্গী নীতীশ কুমারের জেডিইউ, অস্বস্তিতে বিজেপি

তিন তালাক বিল নিয়ে এবার ঘরের ভেতরেই চাপে পড়ল বিজেপি। চাপান-উতোর শুরু হল বিহারের জোটসঙ্গী নীতীশ কুমারের সঙ্গে। এত দিন বিরোধীরা তিন তালাক বিলের বিলের বিরোধিতা করছিল, এবার নীতীশ কুমারের জেডিইউ জানিয়ে দিল, তারাও এই বিলের বিরুদ্ধে। তা নিয়ে রাজ্যসভায় ভোটাভুটি হলে বিলের বিরুদ্ধে ভোট দেবে তারা। বিষয়টিকে একেবারেই ভালোভাবে নিচ্ছেন না বিজেপি নেতৃত্ব।
নীতীশ কুমারের জেডিএসের সঙ্গে সম্প্রতি বিহারে লোকসভা ভোটের জন্য আসন সমঝোতা করেছে বিজেপি। বিহারে বিজেপি এবং জেডিইউ ১৭ টি করে আসনে লড়বে বলে এখনও পর্যন্ত রফা হয়েছে দু’দলের মধ্যে। এই অবস্থায় এই বিল নিয়ে নীতীশ বেঁকে বসায় অস্বস্তিতে পড়ে গিয়েছেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। যদিও বিজেপির কেন্দ্রীয় নেতারা সেভাবে মুখ খোলেননি, কিন্তু রাজ্যসভার সদস্য ও বিহারের নেতা সি পি ঠাকুর বলেন, ভোটকেন্দ্রিক রাজনীতির জন্য তিন তালাক নিয়ে খেলা চলছে। কোনও দলের নাম না করেই তিনি বলেন, কিছু রাজনৈতিক দল মনে করে, তারা তিন তালাক বিল সমর্থন করলে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের ভোট হারাবে।
ইতিমধ্যেই গত সপ্তাহে লোকসভার পাস হইয়েছে তিন তালাক বিল। সিপিএম, কংগ্রেস, তৃণমূল কংগ্রেসসহ অধিকাংশ বিরোধী দল এই বিলের বিরোধিতা করেছে। বিশেষ করে বিলে শাস্তির বিধানের বিরোধিতা করেছে সব দল। এই পরিস্থিতিতে চলতি সপ্তাহেই বিলটি রাজ্যসভায় পেশ করে সরকার। কিন্তু বিজেপির সংখ্যাগরিষ্ঠতা না থাকায় এটি রাজ্যসভায় পাশ করা যায়নি। যদি তা নিয়ে ভোটাভুটি হয় তবে নিজেদের অবস্থান স্পষ্ট করে বিজেপিকে আরও চাপে ফেলল তাদের বিহারের শরিক নীতীশ কুমারের জেডিইউ।

Comments
Loading...