হাই প্রোফাইল এক্সপ্রেস থেকে দূরপাল্লার ট্রেনে খাবারের দাম বাড়াল রেল, ব্রেকফাস্ট ১৪০, লাঞ্চ ২৪৫, চা ১৪০ টাকা

রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসের মতো হাই-প্রোফাইল ট্রেন থেকে শুরু করে সাধারণ দূরপাল্লার ট্রেনে একলাফে অনেকটাই খাবারের দাম বাড়াল রেল। হাই-প্রোফাইল এক্সপ্রেস ট্রেনগুলিতে আগে টিকিটের সঙ্গে খাবারের দাম ধরে নেওয়া হত। পরে তা ঐচ্ছিক করা হলেও বেশিরভাগ যাত্রীই টিকিটের সঙ্গে তা মিটিয়ে দিতেন। সেক্ষেত্রে তাঁদের এবার বাড়তি মূল্য দিতে হবে।
আগে রাজধানী, দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে ব্রেকফাস্টের দাম নেওয়া হত ৯০ টাকা। তা এখন বেড়ে হল ১৪০ টাকা। লাঞ্চ ও ডিনারের মূল্য ছিল ১৪০ টাকা। তা বেড়ে হয়েছে ২৪৫ টাকা। পাশাপাশি সান্ধ্যকালীন চায়ের দাম ৭০ টাকা থেকে বাড়িয়ে ১৪০ টাকা করা হচ্ছে।
পাশাপাশি, খাবার সম্পর্কিত রেলের নয়া নির্দেশিকায় কিছু নিয়ম বদল হয়েছে। আগে নন-ভেজ মিল বলতে খাবারের সঙ্গে ডিম দেওয়া হত। চিকেন চাইলে তা আলাদা করে অর্ডার করতে হত। নতুন নির্দেশিকায় চিকেনের অপশনও রাখা হয়েছে। তবে ‘নন ভেজ’ মিলের দাম ৫৫ টাকা থেকে বেড়ে ৯০ টাকা করা হয়েছে। এই নন ভেজ মিলে কেবল ডিম থাকবে। আর ‘চিকেন মিল’ এর দাম রাখা হয়েছে ১৩০ টাকা।
কিন্তু আচমকা এই মূল্য বৃদ্ধির কারণ কী? রেলের দাবি, অনেক দিন ধরেই রেলের খাবারের দাম বাড়েনি। তাই বর্তমান বাজার মূল্যের সঙ্গে কিছুটা সামঞ্জস্য রাখার জন্য দাম বাড়ানো হয়েছে।
একে রেলে খাবারের মান নিয়ে দীর্ঘদিন ধরেই নানা অভিযোগ উঠছে। তার উপর ট্রেনের খাবারের দাম বৃদ্ধির খবরে যাত্রীদের পকেটে বাড়তি টান পড়তে চলেছে। খাবারের দাম বৃদ্ধির খবরে যাত্রীদের একাংশের কটাক্ষ, এবার যাতে রেলের খাবারে মরা আরশোলা, ইঁদুর আর না পাওয়া যায় সেটা নিশ্চয়ই রেল নিশ্চিত করবে।

 

Comments
Loading...