শহরে চালু ট্রাম পরিষেবা, শারীরিক দুরত্বের বিধি মেনে রবিবার থেকেই ফের শোনা যাবে চেনা টং টং, আপাতত চলবে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ

লকডাউন আর আমপানের প্রভাব কাটিয়ে প্রায় তিন মাস পর কলকাতায় ফের শুরু হচ্ছে ট্রাম চলাচল। এই রবিবার থেকেই চালু হয়ে যাচ্ছে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ, ২৪/২৯ রুটের ট্রাম পরিষেবা।

করোনা সংক্রমণ রুখতে গত ২৪ মার্চ  থেকে দেশব্যাপী শুরু হয় লকডাউন। সেই থেকে কলকাতার ট্রাম বন্ধ ছিল। এদিকে আমপান ঘূর্ণিঝড়ের ফলে গাছ উপড়ে বহু ট্রামের ট্র‍্যাক এবং ওভারহেড তার ক্ষতিগ্রস্থ হয়েছিল। সেই থেকে কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশের সক্রিয় সহযোগিতায় পরিবহণ বিভাগের ডাব্লুবিটিসি এই মেরামতির কাজে হাত লাগায়। ক্ষতিগ্রস্ত রুটগুলির মধ্যে একটি রুট আপাতত সম্পূর্ণ পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে বলে খবর। ডাব্লুবিটিসি ইঞ্জিনিয়ারদের পরিচালনায় ১২ থেকে ১৩ জুন পরীক্ষামূলকভাবে ওই রুটে ট্রাম চালানো হয়। সব দেখেশুনে রবিবার থেকেই যাত্রী চলাচলের সুবিধার্থে ২৪/২৯ রুটের ট্রাম পরিষেবা ফের শুরু করা হচ্ছে। আপাতত সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ওই রুটে ট্রাম চলাচল হবে বলে পরিবহণ দফতর সূত্রে খবর। তবে করোনা পরিস্থিতির দিকে নজর রেখে ৪০ মিনিট অন্তর ট্রাম চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামাজিক দূরত্বের নিয়মাবলী মেনে যাত্রী সংখ্যাও সীমিত রাখা হবে।

১৪ জুন থেকে টালিগঞ্জ-বালিগঞ্জের এই ট্রাম রুটে কড়া ভাবে মেনে চলা হবে করোনা সংক্রান্ত নিয়মবিধি। মুখে মাস্ক ছাড়া কোনও যাত্রীকেই ট্রামে উঠতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। তাছাড়া ট্রাম ডিপো থেকে বেরনোর আগে এবং পরে প্রতিটি ট্রামকে স্যানিটাইজ করা হবে। করোনা পরিস্থিতিতে মানুষের সুরক্ষাই আগে প্রাধান্য পাবে বলে জানাচ্ছেন পরিবহণ দফতরের কর্তারা।

Comments
Loading...