কলকাতা সহ দক্ষিণবঙ্গে দু’দিন টানা বৃষ্টির পূর্বাভাস, বন্যার আশঙ্কা উত্তরবঙ্গের একাধিক জেলায়

আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন জেলায় বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস। সোমবার রাত থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলছে। অন্যদিকে, উত্তরবঙ্গে বানভাসির আশঙ্কা দেখা দিয়েছে।
আবহাওয়া দফতর জানাচ্ছে, মঙ্গলবার সারাদিনই কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে। সেই সঙ্গে কিছু জায়গায় বজ্রপাত হতে পারে।
কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশেপাশে। বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকছে বলে জানিয়েছে হাওয়া অফিস।
এদিকে ৯ জুলাই থেকে টানা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরভঙ্গের দার্জিলিং, কালিম্পঙে। বৃহস্পতিবার থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারেও।
আবহাওয়া দফতর জানাচ্ছে, মৌসুমী অক্ষরেখা দক্ষিণ থেকে উত্তরে স্থানান্তরিত হওয়ার ফলেই প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ। মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করবে সক্রিয় মৌসুমী অক্ষরেখা।
ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু জায়গায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পাহাড়ে বিপর্যয় মোকাবিলা সেল, চার মহকুমা ও আট ব্লকে বিপর্যয় মোকাবিলা সেল তৈরি হয়েছে। এদিকে ভুটান পাহাড়ে বৃষ্টি হলে বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে। তাই তিস্তা ব্যারাজ কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে জলপাইগুড়ি প্রশাসন।

Comments
Loading...