কোহলি-ডিভিলিয়ার্সের RCB এর মালিক কে? বিজয় মালিয়া না অন্য কেউ? তাঁর আয় কত? IPL এর সবচেয়ে বড়ো মিথ কী?

এবারের IPL খেতাবের অন্যতম দাবিদার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বা RCB। এবি-কোহলির ব্যাট নিয়ম করে ঝলসে ওঠার উপসর্গ ইতিমধ্যে দেখা দিতে শুরু করেছে। নভদীপ সাইনি, উমেশ যাদব, চহাল, স্টেইনের বোলিংও ক্রমেই আরও আঁটোসাঁটো। এত বছরের ট্রফির খরা কাটবে নিউ নর্মালে?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অন্যতম তারকা খচিত দল RCB। কিন্তু আজ অবধি IPL জেতেনি তারা। তাতে কী? একটা সময় ফ্ল্যামবয়েন্সের সমার্থক ছিল বেঙ্গালুরু সিটির এই দল। মাঠে যখন কুম্বলে-কালিসরা দাপট দেখাচ্ছেন তখন গ্যালারিতে বসে যাবতীয় প্রচারের আলো নিজের নিজের দিকে শুষে নিচ্ছেন বিজয় মালিয়া। সিদ্ধার্থ মালিয়া। দীপিকা পাডুকোনরা।

আমরা সবাই প্রায় ধরেই নিয়েছিলাম দলের মালিক বিজয় মালিয়া। কিন্তু জানেন কি এটি IPL ইতিহাসের অন্যতম বড় মিথ!

এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ কোহলি, এবি, স্টেইন, দেবদত্ত পাডিক্কল, যজুবেন্দ্র চহালদের RCB র মালিকের নাম ইউনাইটেড স্পিরিটস। এটি একটি ভারতীয় মদ প্রস্তুতকারী সংস্থা।

লন্ডনের বিশ্ব বিখ্যাত মদ প্রস্তুতকারী দিয়াজিও এর ভারতীয় অনুসারি প্রতিষ্ঠানটির নাম ইউনাইটেড স্পিরিটস। বেঙ্গালুরুর ইউবি টাওয়ারে তার হেড অফিস। ভারতের স্টক এক্সচেঞ্জগুলোতে নথিভুক্ত ইউনাইটেড স্পিরিটস। অন্যদিকে পেরেন্ট বডি দিয়াজিও নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ এবং লন্ডন স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত।

বিজয় মালিয়া ইউনাইটেড স্পিরিটসের RCB ফ্র্যাঞ্চায়েজির ডিরেক্টর। মালিক নন। সেই সময় ইউনাইটেড স্পিরিটসের ডিরেক্টর ছিলেন সঞ্জীব চুড়িওয়ালা। বর্তমানে সেই পদে বসেছেন দিয়াজিও ইন্ডিয়ার সিইও আনন্দ কৃপালু। ২০১৯ সালে দিয়াজিওর নেট আয় ছিল ৩.৩৩৭ বিলিয়ন পাউন্ড।

আর দিয়াজিওর বিপুল লাভের প্রধান কারিগর কোহলিদের RCB। ২০১৮-১৯ অর্থ বছরে RCB ফ্র্যাঞ্চায়েজি থেকে ইউনাইটেড স্পিরিটের এসেছে ১৪৩ কোটি টাকা। পরের বছর তা এক লাফে বেড়ে হয় ৩১৩ কোটি। এ বছর কিছুটা লস হবে বলে জানাচ্ছে ইউনাইটেড স্পিরিটস। কারণ হোম ম্যাচ না থাকায় মাঠে গিয়ে ফ্যানেরা খেলা দেখা থেকে বঞ্চিত হবেন আর ফ্র্যাঞ্চায়েজি রাজস্বে থোক লোকসান।

যদিও IPL এর দুনিয়ায় অন্যতম লাভজনক দল কোহলির RCB। একবারও চ্যাম্পিয়ন না হয়ে কীভাবে লাভের মুখ দেখতে হয়, RCB তার জ্বলন্ত প্রমাণ। ডাফ অ্যান্ড ফেল্পসের গত বছরের সমীক্ষা রিপোর্ট অনুযায়ী রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বর্তমান বাজারদর ৫৯৫ কোটি টাকার আশেপাশে।

একটা সময় RCB ম্যাচে তারকা সমাবেশ খেলার পাতা ছাপিয়ে পেজ থ্রির পাতাও ঢেকে দিতো। সেই যুগ গিয়েছে। বিজয় মালিয়া ইংল্যান্ডে লুকিয়ে। দীপিকা ব্যস্ত শ্যুটিংয়ে। কিন্তু RCB এর মেজাজ আজও অটুট। তার পরিচয় ব্যালেন্স শিটে।

Comments
Loading...