দিল্লি দূষণ: কর্মীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ কোকাকোলা, কেএফসি, ডাবরের

দিল্লিতে ভয়ঙ্কর বায়ু দূষণে কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিল কোকাকোলা, কেএফসি, ডাবর, এইচ অ্যান্ড এম-র মতো বিখ্যাত সব সংস্থা।
সুইডিশ ফ্যাশন রিটেলার এইচ অ্যান্ড এম তার দিল্লির অফিসের কর্মীদের একটি ই-মেল পাঠায় রবিবার। তাতে বলা হয়, সোমবার থেকে ১৫ নভেম্বর পর্যন্ত কর্মীরা বাড়ি থেকে কাজ করতে পারবেন। অথবা দূষণ এড়িয়ে অফিস টাইমের পরে আসতে পারেন কর্মীরা কিংবা আগেও অফিস থেকে বেরিয়ে যেতে পারেন। তাছাড়া স্টোর স্টাফদেরও ১৫ নভেম্বর পর্যন্ত অতিরিক্ত ‘ব্রেক’ নিতে বলেছে সংস্থাটি।
ঠান্ডা পানীয় সংস্থা কোকাকোলা দূষণের কারণে দিল্লির কর্মীদের এক সপ্তাহের জন্য বাড়ি থেকে কাজ করার নোটিস দিয়েছে। ফাস্ট ফুড চেন কেএফসি-ও তাদের দিল্লির কর্মীদের আপাতত বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে। ডাবর সংস্থার এইচ আর এক্সিকিউটিভ ভি কৃষ্ণন জানান, তাঁদের সংস্থা থেকে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কর্মীদের সঙ্গে যোগাযোগ করে ঠিক হচ্ছে প্রতিদিনের কাজের রুটিন। দিল্লির ভয়ঙ্কর দূষণে কর্মীদের স্বাস্থ্যের বিষয়ে ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুরুগ্রামের প্যাকেজড ফুড কোম্পানি নেসলে তাদের কর্মীদের জন্য মাস্কের ব্যবস্থা করেছে। সংস্থা থেকে চিকিৎসকদের দিয়ে দূষণের হাত থেকে বাঁচতে সচেতনতামূলক আলোচনা করানো হচ্ছে। তাছাড়া বাড়ি থেকে কাজ করার অপশনও খোলা রেখেছে ম্যাগি নুডলসের প্রস্তুতকারক ওই সংস্থা।
দিওয়ালির পর থেকেই ভয়াবহভাবে দূষণ বেড়েছে দিল্লির। বাড়ি থেকে বেরলেই চোখ জ্বালা, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরতে চাইছেন না বাসিন্দারা। ১৫ নভেম্বর পর্যন্ত রাজধানীর রাস্তায় জোড়-বিজোড় নীতিতে গাড়ি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। সব মিলিয়ে ভয়ঙ্কর দূষণে প্রাণান্তকর অবস্থা দিল্লিবাসীর।

 

Comments
Loading...