কৃষক-সমস্যার দিকে সরকারের নজর ফেরাতে বারাণসীতে মোদীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন তেলেঙ্গানার ৫০ কৃষক

কৃষক সমস্যা সমাধানের দাবিতে ও সরকারি বঞ্চনার প্রতিবাদে তেলেঙ্গানার নিজামাবাদ কেন্দ্র থেকে মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের কন্যার বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছিলেন ১৭৮ জন কৃষক। মিলেছিল ব্যাপক সাড়া। এবার নিজামাবাদের আরও ৫০ জন কৃষক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বারাণসী কেন্দ্র থেকে ভোট দাঁড়ানোর পরিকল্পনা করেছেন।
গত ১১ই এপ্রিল প্রথম দফায় ভোট হয়েছে তেলেঙ্গানার নিজামাবাদ কেন্দ্রে। নিজামাবাদের হলুদ চাষীদের অভিযোগ, ফসলের ন্যায্য দাম ও বিভিন্ন কৃষক সমস্যা তুলে ধরতেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বারাণসী কেন্দ্র থেকে ভোটে দাঁড়াবেন তাঁরা। যদিও যে ১৭৮ জন কৃষক কেসিআর কন্যার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, তাঁরা আর প্রধানমন্ত্রী মোদীর কেন্দ্রে প্রার্থী হবেন না বলেই জানা গিয়েছে। ‘অল ইন্ডিয়া টার্মারিক ফার্মার্স অ্যাসোসিয়েশন’ এর সভাপতি দেবাসিগামণি জানান, মোদীর বিরুদ্ধে দাঁড়াবেন যে ৫০ জন কৃষক, তাঁদের অধিকাংশই মহিলা ও তফশিলি জাতির মানুষ। ২৮ শে এপ্রিল বারাণসী কেন্দ্রে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেবেন কৃষকরা।
গত ১১ ই এপ্রিল তেলেঙ্গানার নিজামাবাদ লোকসভা কেন্দ্রে ১৭৮ জন কৃষক সহ মোট ১৮৫ জন প্রার্থীর জন্য রেকর্ড সংখ্যক ইভিএম ব্যবহার করেছিল নির্বাচন কমিশন। অন্যদিকে, আগেই বারাণসী কেন্দ্রে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন তামিলনাড়ুর ১১১ জন কৃষক। কিছুদিন আগে, প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুরও নির্দল প্রার্থী হিসেবে বারাণসী কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছিলেন। তাছাড়া কংগ্রেস, সপা-বসপা জোট সহ অন্যান্য রাজনৈতিক দলও রয়েছে বারাণসীর মহাযুদ্ধে। এবার তাতে যোগ দিলেন তেলেঙ্গানার ৫০ জন কৃষক।

Comments
Loading...