রাজ্যে সর্বোচ্চ আয়কর দাতার তালিকায় সৌরভের পাশেই ২ তৃণমূল নেতা, জানেন কারা?

রাজ্যের সেরা আয়কর দাতাদের তালিকায় উঠে এল দুই তৃণমূল নেতার নাম। একজন প্রাক্তন মন্ত্রী এবং আরেকজন বর্তমান সাংসদ।

২০২০-২১ অর্থবর্ষে সেরা আয়কর দাতাদের মধ্যে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী জাকির হোসেন এবং অন্যজন আইনজীবী তথা সাংসদ কল্যাণ ব্যানার্জি।

গত অর্থবর্ষে যাঁরা আয়কর মিটিয়েছেন তাঁদের একটি প্রাথমিক তালিকা তৈরি করে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। ওই রিপোর্টে কলকাতা সার্কেলের উল্লেখ আছে। তাতে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের সেরা ২০০ জন করদাতার তালিকায় ৭৬ নাম্বারে নাম রয়েছে প্রাক্তনমন্ত্রী জাকির হোসেনের এবং ১৬০ নম্বরে নাম রয়েছে সাংসদ কল্যাণ ব্যানার্জির।

গত অর্থবর্ষে অগ্রিম কর প্রদানের ভিত্তিতে তৈরি তালিকাতে দেখা যাচ্ছে প্রাক্তন মন্ত্রী এবং জঙ্গিপুরের বিধায়ক ১ কোটি ৮৬ লক্ষ টাকা অগ্রিম কর দিয়েছেন। কল্যাণ ব্যানার্জি দিয়েছেন ১ কোটি ১১ লক্ষ টাকা।

এই পরিমাণ ট্যাক্স যে নেতারা দিয়েছেন তাঁদের আয় কত? নিবার্চন কমিশনে জমা দেওয়া হলফনামায় জাকির হোসেন জানিয়েছেন ২০১৯-২০ অর্থবর্ষে তাঁর আয় ছিল ৯ কোটি ৭৫ লক্ষ টাকা। এবং মোট সম্পত্তির পরিমাণ ৪৩ কোটি টাকা।

গত লোকসভা ভোটে কল্যাণ ব্যানার্জি যে হলফনামা জমা দিয়েছেন তাতে দেখা যাচ্ছে ২০১৭-১৮ সালে তিনি রোজগার করেছিলেন ৩ কোটি ৬৬ লক্ষ টাকা। সাংসদের মোট সম্পত্তির মূল্য ১৭ কোটি টাকা।

এছাড়াও এই তালিকায় নাম রয়েছে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি, ব্যবসায়ী সঞ্জীব গোয়েঙ্কা, শিল্পপতি কুমার মঙ্গলম বিড়লার নাম।

যদিও এই ২০০ জন করদাতার তালিকায় উপরের দিকে সাতজন অবাঙালি ব্যক্তির নাম রয়েছে। যাঁরা প্রত্যেকেই ৮৬ কোটি টাকা কর মিটিয়েছেন। এছাড়া একজন জ্যোতিষীর নামও আছে সেই তালিকায়। ওই জ্যোতিষীর বাড়ি ও দোকানে একাধিকবার আয়কর দফতরের তল্লাশি হয়েছে বলেও জানা যাচ্ছে।

Comments are closed.