পাকাপাকিভাবে বাংলা থেকে বিদায় নিল বর্ষা, তবে হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি

রবিবার রাজ্য থেকে বর্ষা পুরোপুরি বিদায় নিয়েছে। এবার স্বাভাবিক সময়ের দিন তিনেক পর বাংলা থেকে বর্ষা বিদায় নিল। তবে গোটা দেশ থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শেষ হতে আরও কয়েকদিন লাগবে। আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণ ভারত এবং ওড়িশার কিছু অঞ্চল এবং দেশের একটা অংশে এখনও মৌসুমি বায়ু অবস্থান করছে।

তবে বর্ষা সরে গেলেও দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। কারণ বঙ্গোপসাগর থেকে কিছু পরিমাণে জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢুকছে। জলীয় বাষ্প বেশি থাকার জন্য ভ্যাপসা গরম রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। তার প্রভাবে বেশি মাত্রায় বৃষ্টিপাত ঘটবে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পণ্ডিচেরিতে। তবে গভীর নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দফতর জানিয়েছে, আরব সাগরে যে গভীর নিম্নচাপ ইতিমধ্যেই তৈরি হয়েছে, সেটিও শেষপর্যন্ত ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়নি। সেটি দুর্বল হয়ে ওমান উপকূলের দিকে সরে যাচ্ছে। সব মিলিয়ে আপাতত বঙ্গোপসাগর ও আরব সাগরে কোনও ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা নেই।

Comments are closed.