দেশজুড়ে কৃষকদের ডাকা ২৪ ঘন্টা বনধে ব্যাপক সাড়া, বাতিল বহু ট্রেন, চার মাস অতিক্রান্ত আন্দোলন

কৃষকদের ডাকে দেশজুড়ে পালিত হচ্ছে ধর্মঘট। তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। এবার সরাসরি দেশজুড়ে ২৪ ঘন্টার বনধের ডাক দিল সংযুক্ত কিসান মোর্চা। বনধকে সমর্থন জানিয়েছে, বাম-কংগ্রেস সহ কয়েকটি রাজনৈতিক দল। বনধের সমর্থন অন্ধ্রপ্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেসের। তবে যেসব রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন, সেইসব রাজ্য বনধের আওতাইয় পড়ছে না। বনধকে সফল করার আবেদন জানিয়েছেন কৃষক নেতা দর্শন পাল। তিনি আবেদন করেছেন, যারা আপনাদের অন্নের যোগান দেন। তাদের সম্মান জানিয়ে দেশব্যাপী বনধ সফল করুন। তিনি একটি ভিডিও বার্তায় তিনি আরও জানান, বনধে কোনও হিংসাকে সমর্থন করা হবে না। দেশজুড়ে শান্তিপূর্ণভাবেই পালন করা হবে বনধ।

[আরও পড়ুন- বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলাদেশ সফরে নরেন্দ্র মোদী]

বনধে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা অবরোধ করা হয়। দিল্লি থেকে চন্ডীগড়,অমৃতসর, কালকাগামী বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়। ইতিমধ্যেই বনধের প্রভাব পড়েছে একাধিক রাজ্যে। পাঞ্জাবের ৩২টি জায়গায় রেল অবরোধ করেন কৃষকরা। রেললাইনের ওপর বসে বিক্ষোভ দেখান প্রতিবাদী কৃষকরা। এর জেরেই বাতিল করা হয় ট্রেন।

দিল্লি সীমান্তে কৃষক আন্দোলন ১০০ দিন পেরিয়ে গেছে। শুক্রবার চার মাস পেরিয়ে গেল কৃষকদের আন্দোলন। এর আগে গত বছরের ডিসেম্বরে ভারত বনধ ডেকেছিলেন কৃষকরা। এরপর ফের শুক্রবার কৃষক আন্দোলন। বৃহস্পতিবার রাতেই দিল্লির সংলগ্ন রাজ্যগুলিতে কৃষি আইনের বিরোধিতা করে মশাল মিছিল করা হয়। এছাড়া দেশের অন্যান্য প্রান্তে টর্চ মিছিল করা হয়।

Comments
Loading...