ধর্ষণে অভিযুক্ত জেলবন্দি সাংসদকে শপথ নিতে প্যারোলে মুক্তি দিল এলাহাবাদ হাইকোর্ট

সাংসদ পদে শপথ নেওয়ার জন্য ধর্ষণে অভিযুক্ত এক বসপা নেতাকে দু’ দিনের জন্য প্যারোলে মুক্তি দিল এলাহাবাদ হাইকোর্ট। ২০১৯ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের ঘোসি কেন্দ্র থেকে জয়ী হন বহুজন সমাজ পার্টির অতুল রাই। কিন্তু একটি ধর্ষণ কাণ্ডে অভিযুক্ত অতুল রাই জেলে থাকায় সাংসদ পদে আগে শপথ নিতে পারেননি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্ট অতুলকে তাই দু’ দিনের জন্য প্যারোলে মুক্তি দিয়েছে!
হাইকোর্টের বিচারপতি রমেশ সিনহার নির্দেশ, পুলিশি ঘেরাটোপে আগামী ২৯ জানুয়ারি অতুল রাই দিল্লি গিয়ে শপথ নিয়ে আসতে পারবেন। এরপর ৩১ জানুয়ারি আবার জেল হেফাজতে ফিরে আসতে হবে বসপা সাংসদকে।
একটি ধর্ষণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে গত বছরের ১ মে বারাণসীর লঙ্কা থানায় এফআইআর দায়ের হয় অতুল রাইয়ের বিরুদ্ধে। এরপর তাঁকে গ্রেফতার করে পুলিশ। এদিকে ঘোসি নির্বাচন কেন্দ্র থেকে বসপার টিকিটে ভোটে দাঁড়িয়েছিলেন অতুল। ১৯ মে ভোটের ফল প্রকাশের পর দেখা যায়, তিনি জিতে গিয়েছেন। কিন্তু এই ধর্ষণ মামলায় জামিন না মেলায় জেল থেকে বেরতে পারেননি বসপা সাংসদ। সংসদে গিয়ে শপথও নেওয়া হয়নি।
বৃহস্পতিবার অতুলের আইনজীবী বৃহস্পতিবার আদালতে সওয়াল করেন, নির্বাচনে জয়ী হওয়া সত্ত্বেও সাংসদ পদে শপথ নিতে পারছেন না তাঁর মক্কেল। এর আগে একবার তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। তাই দ্বিতীয় বার আদালতের কাছে আবেদন করছেন তাঁরা। এরপরই এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি রমেশ সিনহা ধর্ষণে অভিযুক্ত সাংসদকে দু’ দিনের জন্য প্যারোলে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেন। শপথ নেওয়ার পরেই ফের তাঁকে জেলে ফিরে আসতে হবে।

Comments
Loading...