বিশেষজ্ঞরা বিদেশে! তথ্য সুরক্ষা ও গোপনীয়তা ইস্যুতে সংসদীয় কমিটির তলব উপেক্ষা অ্যামাজনের

তথ্য সুরক্ষা ও গোপনীয়তার ইস্যুতে সংসদের যৌথ কমিটির সমন উপেক্ষা করেছে অ্যামাজন। ২৮ অক্টোবর সংসদের যৌথ কমিটির সামনে হাজির হচ্ছে না বলে জানিয়েছে জেফ বেজোসের সংস্থা। যা ‘ব্রিচ অফ প্রিভিলেজ’ বা স্বাধীকার ভঙ্গ হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছেন কমিটির চেয়ারম্যান বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি।

সূত্রের খবর, অ্যামাজনের তরফে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে, যে বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য সমন জারি করা হয়েছে, সংস্থার সেই সংক্রান্ত বিশেষজ্ঞরা বর্তমানে দেশের বাইরে আছেন। তাই তাদের কোনও প্রতিনিধি হাজির হতে পারবেন না। তবে সংসদীয় কমিটি অবশ্য ২৮ তারিখ পর্যন্ত অপেক্ষা করবে। নির্ধারিত দিনে অ্যামাজন গরহাজির থাকলে কড়া পদক্ষেপের সুপারিশ করবেন সরকারের কাছে।

তথ্য সুরক্ষা ও গোপনীয়তার ইস্যুতে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, ট্যুইটার, গুগল, পেটিএমকে ভিন্ন ভিন্ন দিন হাজিরা দিতে সমন জারি করেছে সংসদের যৌথ কমিটি। এর মধ্যে শুক্রবারই ফেসবুকের প্রতিনিধি সংসদের যৌথ কমিটির সামনে উপস্থিত হয়েছিলেন। ভারতে ফেসবুকের পলিসি হেড আঁখি দাসকে ২ ঘণ্টা ধরে সংসদীয় প্যানেল প্রশ্ন করেছে বলে খবর।

বিজ্ঞাপনদাতার বাণিজ্যিক সুবিধার জন্য ব্যবহারকারীর তথ্যে হস্তক্ষেপ করছে ফেসবুক, যা মোটেও কাম্য নয় বলে আঁখি দাসকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। এদিনই তথ্য সুরক্ষা ও গোপনীয়তা ইস্যুতে সংসদের যৌথ কমিটির ডাক উপেক্ষা করার কথা জানাল অ্যামাজন।

Comments
Loading...