অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ বিজেপি সাংসদ অনন্ত কুমার হেগড়ের

ফের বিতর্কিত মন্তব্য বিজেপি নেতা এবং সাংসদ অনন্তকুমার হেগড়ের। এবার সদ্য নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী।
অমর্ত্য সেনের পর দীর্ঘ ২১ বছর বাদে আরও এক বাঙালি অর্থনীতিবিদ নোবেল পুরস্কারে সম্মানিত হলেন। কিন্তু এহেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের গৌরবময় কীর্তিকেও কটাক্ষ করতে ছাড়লেন না বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অনন্তকুমার হেগড়ে। স্বাভাবিকভাবেই বিজেপি সাংসদের এই কটাক্ষ নিয়ে সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে।
সোমবার বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নোবেল প্রাপ্তির খবরে ভারতের বিভিন্ন প্রান্তের মানুষের খুশির হাওয়া বয়ে গেলেও বিজেপি শীর্ষ নেতৃত্বের মধ্যে তেমন উন্মাদনা দেখা যায়নি। যদিও অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নোবেল পাওয়ার খবরে সোমবার সন্ধে ৭ টা নাগাদ তাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইট করে শুভেচ্ছাবার্তা জানান। তার ঘন্টা দুয়েক আগেই অবশ্য নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদের উদ্দেশে ট্যুইট করেন কর্ণাটকের উত্তর কন্নড়ের বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ে। সেই ট্যুইটে শুভেচ্ছাবার্তার পরিবর্তে ছিল কটাক্ষের সুর।
সোমবার সন্ধে ৫ টা ১৭ মিনিটে অনন্তকুমার হেগড়ের ভেরিফায়েড ট্যুইটার হ্যান্ডেল থেকে ভেসে আসে, ২০১৯ সালে নোবেল পুরস্কারে ভূষিত হলেন সেই মানুষটি, যিনি ‘পাপ্পু’র (রাহুল গান্ধী) হাত ধরে ভারতে কর বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির পরামর্শ দিয়েছিলেন। ওই ট্যুইট বার্তায় আরও লেখেন, এই খবরে ‘পাপ্পু’ খুবই খুশি হবেন। কারণ, কংগ্রেসের ন্যায় প্রকল্পেরও প্রবক্তা ছিলেন এই নোবেলজয়ী অর্থনীতিবিদ। তবে দেশের গরিব মানুষ এই প্রকল্পের সুবিধা ফসকে ফেলেছেন বলে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে একযোগে আক্রমণ করেন বিজেপি সাংসদ অনন্ত কুমার হেগড়ে।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কংগ্রেসের ইশতাহারে ন্যূনতম আয় যোজনার (ন্যায়) কথা ঘোষণা করেছিলেন কংগ্রেসের তৎকালীন সভাপতি রাহুল গান্ধী। এ ব্যাপারে রাহুল গান্ধী পরামর্শ নিয়েছিলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের।
অবশ্য এই প্রথম বেফাঁস মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করলেন না অনন্তকুমার হেগড়ে। কখনও তাজমহলের জায়গায় শিবমন্দির ছিল, কখনও গান্ধী পরিবারকে উদ্দেশ্য করে বিতর্কিত মন্তব্য করেছেন তিনি। চলতি বছরের সেপ্টেম্বরে দক্ষিণ কন্নড়ের ডেপুটি কমিশনার শশীকান্ত সেনন্থিলের পদত্যাগের পর তাঁকে ‘দেশদ্রোহী’ তকমা দিয়েছিলেন। এবার মোদী সরকারের নোটবন্দি ও জিএসটি নীতির বিরোধিতা করা নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন অনন্তকুমার হেগড়ে।

Comments
Loading...