জঙ্গি দমনে কাশ্মীরে ফের সেনা অভিযানের সিদ্ধান্ত কেন্দ্রের।

শেষ এক মাসের যুদ্ধ-বিরতি পর্ব। জঙ্গিদের বিরুদ্ধে ফের অল আউট অভিযান শুরু করতে চলেছে ভারতী সেনা। রবিবার এমনই হুঁশিয়ারি দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ রবিবার জানিয়েছেন, কাশ্মীরে সন্ত্রাস, হিংসা, খুন বন্ধ করতে এবং জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা বাহিনীকে যাবতীয় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এদিন এক ট্যুইট বার্তায় জানান, কাশ্মীরকে হিংসা এবং সন্ত্রাসমুক্ত করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। পাশাপাশি জঙ্গিদের কোণঠাসা করতে কাশ্মীরের সমস্ত শান্তিপ্রিয় মানুষকে এগিয়ে আসার আবেদন জানিয়েছেন রাজনাথ সিংহ।


এর আগে গত ১৭ মে রমাজান মাস উপলক্ষ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা করেছিল কেন্দ্র। কিন্তু এই সংঘর্ষ বিরতির সুযোগ নিয়ে কাশ্মীরে গত এক মাসে বেড়েছে জঙ্গি কার্যকলাপ। দু’দিন আগেই দুষ্কৃতীদের হাতে খুন হয়েছেন সাংবাদিক সুজাত বুখারি এবং সেনা জওয়ান আওরঙ্গজেব। এরপরই বিভিন্ন মাধ্যম থেকে দাবি উঠছিল সংঘর্ষ বিরতি বন্ধ করে অবিলম্বে সেনা অভিযান শুরু করা হোক জঙ্গিদের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে দু’দিন আগে নিজেদের মধ্যে কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।
শনিবারই ইদের নামাজের পর কাশ্মীরের একাধিক জায়গায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয় স্থানীয় মানুষের। রবিবারই কেন্দ্র জানিয়ে দিল, ফের প্রত্যাহার করা হচ্ছে যুদ্ধ-বিরতির সিদ্ধান্ত। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে কয়েকদিন আগে রিপোর্ট দিয়েছে রাষ্ট্রসংঘ, যার কড়া প্রতিবাদ জানায় কেন্দ্র। এরই মধ্যে এদিন স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণায় ফের উপত্যকায় গোলমালের আশঙ্কা করছেন অনেকেই।

Comments
Loading...