কেন্দ্রের ক্যালেন্ডারে রবি ঠাকুরের জন্মদিন ২৩ শে বৈশাখ !

কেন্দ্রীয় সরকারের প্রকাশিত ডিজিটাল ক্যালেন্ডারে রবীন্দ্রনাথের জন্মদিন ২৫ শে বৈশাখের জায়গায় ২৩ শে বৈশাখ লেখা হল! এর আগে বিজেপির ট্যুইটার হ্যান্ডেলে শান্তিনিকেতনকে রবীন্দ্রনাথের জন্মভূমি উল্লেখ্ করা হয়েছিল! ভোটমুখী বাংলায় মোদী সরকারের এহেন নজিরবিহীন ভুল তৃণমূলকে বাড়তি অক্সিজেন দিল বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।  

ভোট মরশুমে বাঙালির মন পেতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের মুখে অহরহ উঠে আসছে বাংলার মনীষীদের নাম। প্রধানমন্ত্রীর ভাষণেও একাধিক বার উঠে এসেছে রবীন্দ্রনাথের নানা পংক্তি। সেক্ষেত্রে এরকম একটি ভুলে স্বাভাবিক ভাবেই ক্ষুব্ধ আম বাঙালি।  

[আরও পড়ুন- দিলীপ ঘোষ: ব্রিগেডে ১৫ লক্ষ লোকের সমাবেশ মোদীর, তারপরই শুরু বাংলায় পরিবর্তন] 

কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রী প্রকাশ জাভড়েকর গত মাসের শুরুর দিকে একটি ডিজিটাল ক্যালেন্ডার ও ডায়েরি প্রকাশ করেন। ক্যালেন্ডার, ডায়েরি সম্বলিত এই অ্যাপটি যাতে দেশের সব মানুষ ব্যবহার করতে পারেন তার জন্য ইংরেজির পাশাপাশি ১১ টি ভাষায় অনুবাদ করা হয়েছে তথ্যগুলি। অ্যাপের শুরুতেই কবি গুরুর লেখা কিছু অংশও দেওয়া হয়েছে। বাকি জায়গাগুলি কেন্দ্রীয় সরকারের নানান কাজের খতিয়ান দেওয়া হয়েছে। ক্যালেন্ডারে ছুটির দিনের তালিকায় লেখা আছে এ বছর রবীন্দ্রজয়ন্তী পালিত হবে আগামী মে মাসের সাত তারিখ। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ওই দিন ২৩ শে বৈশাখ।                                   

Comments
Loading...