লেখক কালবুর্গি খুনের তদন্তভার গৌরি লঙ্কেশের খুনের ঘটনায় গঠিত এসআইটিকে দিল সুপ্রিম কোর্ট

কন্নড় লেখক এম এম কালবুর্গি খুনের সঙ্গে সাংবাদিক গৌরি লঙ্কেশের খুনের মিল রয়েছে, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নরিমান ও বিচারপতি বিনীত সরণের। সেই কারণেই গৌরি লঙ্কেশের খুনের মামলার মতো কালবুর্গি খুনের ঘটনাতেও বিশেষ তদন্তকারী দল (এসআইটি) গঠনের নির্দেশ দিল শীর্ষ আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানাল, কালবুর্গি খুনের তদন্তে নজরদারি করবে কর্ণাটক হাইকোর্টের অধীনে বিচারপতি ধরওয়াদের বেঞ্চ।
স্বামীর খুনে সিবিআই তদন্তের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছিলেন এম এম কালবুর্গির স্ত্রী উমাদেবী কালবুর্গি। তিনি স্বামীর খুনের সঙ্গে লেখক ও সমাজকর্মী নরেন্দ্র দাভোলকার, সিপিআই নেতা গোবিন্দ পানসারে ও সাংবাদিক গৌরি লঙ্কেশের খুনের যোগসূত্র রয়েছে বলে সন্দেহ প্রকাশ করেন।
বম্বে হাইকোর্টের নির্দেশে যে সিবিআই টিম নরেন্দ্র দাভোলকার খুনের তদন্ত করছে তারাও গত অগাস্ট মাসে পুণে আদালতকে জানিয়েছিল, দাভোলকার ও গৌরি লঙ্কেশের খুনের ঘটনার যোগসূত্র রয়েছে। ২০১৩ সালের অগাস্ট মাসে নরেন্দ্র দাভোলকারকে প্রাতঃভ্রমণে যাওয়ার সময় গুলি করে খুন করা হয়। সিপিআই নেতা গোবিন্দ পানসারেকে খুন করা হয় ২০১৫ সালে ১৬ ই ফেব্রুয়ারি। লেখক কালবুর্গি খুন হন ২০১৫ সালের অগাস্ট মাসে, আর ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে খুন হন সাংবাদিক গৌরি লঙ্কেশ। এঁদের প্রত্যেকের খুনে একটি অতি দক্ষিণপন্থী সংগঠন জড়িত বলে সন্দেহ প্রকাশ করেছেন তদন্তকারীরা।
মঙ্গলবার উমাদেবী কালবুর্গির পিটিশনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নরিমানের পর্যবেক্ষণ, যেহেতু চারটি খুনেই একই যোগসূত্রের সন্দেহ করা হচ্ছে, তাই প্রত্যেক মামলায় তদন্তের ভার দেওয়া উচিত একই এজেন্সিকে (সিবিআই)।
নরেন্দ্র দাভোলকার, গোবিন্দ পানসারে ও গৌরি লঙ্কেশের খুনের মামলায় আগেই বিশেষ তদন্তকারী দল (এসআইটি) গঠন করে তদন্ত শুরু করা হয়েছে।
এবার লেখক কালবুর্গি খুনের তদন্তভারও সেই এসআইটির হাতে তুলে দিল শীর্ষ আদালত।

Comments
Loading...