রাজ্যসভায় সীতারাম ইয়েচুরির নাম প্রস্তাব বঙ্গ সিপিএমের

লোকসভা এবং রাজ্যসভায় এই মুহূর্তে বামেদের বাংলার কোনও প্রতিনিধিত্ব নেই। এই অবস্থায় বাংলা থেকে রাজ্যসভার আসনের জন্য দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির নামই প্রার্থী হিসেবে প্রস্তাব করল রাজ্য সিপিএম। রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে আলোচনার পর কেবল এই একটি নামই দিল্লির নেতাদের কাছে পাঠানো হয়েছে। দলীয় সূত্রের খবর, এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিপিএমের পলিটব্যুরো।
কংগ্রেসের সমর্থন নিয়ে রাজ্যসভার পঞ্চম আসনে পশ্চিমবঙ্গ থেকে একজনকে পাঠানোর সুযোগ আছে বামেদের কাছে। সিপিএম চায়, ওই আসনে ইয়েচুরিকেই পাঠানো হোক। এর আগে তিনি রাজ্যসভার সাংসদ ছিলেন। কিন্তু দলের সাধারণ সম্পাদক হওয়ায় পরের বার আর তাঁকে সাংসদ করতে চায়নি দল। এখন রাজ্যে কংগ্রেসের সঙ্গে বামেদের জোট ভবিষ্যতে আরও শক্তপোক্ত করার জন্য উঠেপড়ে লেগেছে দুই পক্ষই। সেই কারণেই বাংলার সিপিএম রাজ্যসভায় প্রতিনিধি পাঠাতে চায়। আগের দুই দফার বিরোধী শিবিরের প্রার্থী হিসেবে বাংলা থেকে রাজ্যসভায় গিয়েছেন কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য এবং অভিষেক মনু সিঙঘভি। ওই সময় কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী জানিয়ে দিয়েছিলেন, ইয়েচুরি প্রার্থী হলে কংগ্রেসের কোনও আপত্তি নেই। তখন সিপিএমের আপত্তিতেই ইয়েচুরির রাজ্যসভা যাত্রা হয়ে ওঠেনি।
সিপিএম সূত্রের খবর, সাধারণ সম্পাদক ইয়েচুরিকে সংসদে পাঠানোর ব্যাপারে দলের অন্দরেই বিরোধ রয়েছে। তবে পলিটব্যুরোর একটা বড় অংশই মনে করছে, বর্তমান পরিস্থিতিতে ইয়েচুরির মতো অভিজ্ঞ এবং ভালো বাগ্মীকে সংসদে পাঠানো দরকার, তাতে আখেরে দলেরই লাভ হবে।

Comments
Loading...