কর্নাটক নির্বাচনে বিজেপি-কংগ্রেসের ৯৩ শতাংশ প্রার্থীই কোটিপতি, অপরাধমূলক মামলায় এগিয়ে বিজেপি প্রার্থীরা

স্বচ্ছ এবং দুর্নীতি মুক্ত প্রশাসনের আশ্বাস দিয়ে কর্নাটকে বিধানসভা নির্বাচনের প্রচারে ঝড় তুলেছে কংগ্রেস-বিজেপি দু’পক্ষই। কিন্তু নির্বাচন কমিশনে দু’দলের প্রার্থীরা যে হলফনামা জমা দিয়েছেন তাতে দেখা যাচ্ছে বিজেপির ৫৮ জন এবং কংগ্রেসের ৩২ জন প্রার্থীর বিরুদ্ধেই খুন, খুনের চেষ্টা, অপহরণের মতো গুরুতর অপরাধের মামলা ঝুলছে। দু’দলের প্রায় ৯৩ শতাংশ প্রার্থীর সম্পত্তির পরিমাণ কোটি টাকারও বেশি। সর্বাধিক ১০২০ কোটি টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তি রয়েছে গোবিন্দরাজ নগর বিধানসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী প্রিয় কৃষ্ণর।

১২ মে কর্নাটকে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। তার দিন কয়েক আগে, নির্বাচন কমিশনে মনোনয়ন জমা দেওয়ার সময় প্রার্থীরা যে হলফনামা দিয়েছিলেন তার ভিত্তিতে একটি রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশেনাল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)। ২৬৫৫ জন প্রার্থীর মধ্যে ২৫৬০ জন প্রার্থীকে নিয়ে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সমীক্ষাতে দেখা যাচ্ছে , ২৫৬০ জন প্রার্থীর মধ্যে ৩৯১ জনের বিরুদ্ধেই অপরাধমূলক মামলা চলছে। গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে ২৫৪ জনের বিরুদ্ধে। এই তালিকায় নাম রয়েছে বিজেপির ৫৮, কংগ্রেসের ৩২ এবং জেডিএসের ২৯ জন প্রার্থীর। খুনের অভিযোগ রয়েছে চার প্রার্থীর বিরুদ্ধে।

সমীক্ষায় প্রকাশ, এই ২৫৬০ জন প্রার্থীর মধ্যে ৩৫ শতাংশ প্রার্থীর (৮৮৩ জন) সম্পত্তির পরিমাণ কোটি টাকারও বেশি। কোটিপতি প্রার্থীদের তালিকায় বিজেপির ২০৮ জন (৯৩ শতাংশ), কংগ্রেসের ২০৭ জন (৯৪ শতাংশ), জেডিএসের ১৫৪ জন (৭৭ শতাংশ) প্রার্থীর নাম রয়েছে। এদের মধ্যে পাঁচ কোটি টাকার অধিক সম্পত্তির মালিক ৪৪৭ জন। ১৭ জন প্রার্থী জানিয়েছেন তাঁদের কোনও সম্পত্তিই নেই।

Comments
Loading...