তৃতীয় দফাতেও কি ধাক্কার মুখে বিজেপি? ১১৭ র মধ্যে এনডিএ ২৯ এবং কংগ্রেস পরিচালিত ইউপিএ ৫৭ আসন পেতে পারেঃ newsclick.in

যদিও ওপিনিয়ন পোল বা নির্বাচনী সমীক্ষা অনেক সময়ই মেলে না এবং তার পদ্ধতি নিয়েও অনেক প্রশ্ন রয়েছে, কিন্তু নির্বাচনের আগে এবং তা চলাকালীন জনমতের প্রবণতা দেখে একটা ইঙ্গিত নিয়ে আলোচনা পরিচিত রেওয়াজ। ২৩ শে এপ্রিল তৃতীয় দফায় ভোটের ঠিক পরদিনই এই ভোটের ফল কী হতে পারে তা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে সর্বভারতীয় নিউজ পোর্টাল newsclick.in এ।
প্রথম দু’দফার মতো তৃতীয় দফার নির্বাচনেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বড়সড় ধাক্কা পারে বলে ইঙ্গিত মিলল newsclick.in এ প্রকাশিত এই প্রতিবেদনে।
২৩ শে এপ্রিল গোটা দেশের ১৪ টি রাজ্যের ১১৭ টি আসনে নির্বাচন হয়। ২০১৪ সালের পর থেকে এখনও পর্যন্ত হওয়া বিধানসভা নির্বাচনের ফল, সাম্প্রতিক পরিবর্তিত পরিস্থিতি এবং রাজনৈতিক অবস্থার কথা বিবেচনা করে ২৪ শে এপ্রিল একটি প্রতিবেদন প্রকাশ করে newsclick.in। এই ১১৭ টি আসন ধরেই সমীক্ষা করে রিপোর্টটি প্রকাশ করেছে তারা।
এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তৃতীয় দফায় অনুষ্ঠিত ১১৭ টি আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডি জোটের আসন ২০১৪ সালে ৬৭ র তুলনায় কমে হতে পারে ২৯। অর্থাৎ, তৃতীয় দফায় অনুষ্ঠিত ১১৭ টি কেন্দ্রের মধ্যে ২০১৪ সালে এনডিএ পেয়েছিল ৬৭ টি আসন, যা কমে ৩০ এর নীচে চলে আসতে পারে। অন্যদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ’র আসন ২০১৪ সালের তুলনায় এ বছর ২৬ থেকে বেড়ে হতে পারে ৫৭। উত্তর প্রদেশে সপা-বিএসপি-আরএলডির মহাজোট এবং কেরলে বামেরা ভালো ফল করতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে newsclick.in এর এই প্রতিবেদনে। যদিও, সাম্প্রতিক সময়ে কেরলের একাধিক সমীক্ষায় প্রকাশ, বামেদের তুলনায় কংগ্রেস এবার সে রাজ্যে অনেক ভাল ফল করবে। কিন্তু newsclick.in এর প্রতিবেদনে প্রকাশ, কেরলে ২০ টির মধ্যে বামেরা পেতে পারে ১৭ টি পর্যন্ত আসন।
newsclick.in এর প্রতিবেদনে প্রকাশ, গুজরাত, কর্ণাটক, মহারাষ্ট্র, ছত্তিসগঢ় এবং উত্তর প্রদেশ সবকটি বড় রাজ্যেই তৃতীয় দফায় ধাক্কা খেতে পারে বিজেপি। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বেকারি, কৃষকের অবস্থা, জিএসটি সহ একাধিক ইস্যু প্রধান ভূমিকা নিচ্ছে এই নির্বাচনে।
এর আগে প্রথম দফা (১১ ই এপ্রিল) এবং দ্বিতীয় দফার ভোটেও (১৮ ই এপ্রিল) বিজেপি এবং তাদের সহযোগী দলগুলির ফল প্রত্যাশার তুলনায় খারাপ হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল সি-ভোটারের সমীক্ষা এবং newsclick.in এর প্রতিবেদনে। এবার তৃতীয় দফার ভোটেও যে ইঙ্গিত newsclick.in এর প্রতিবেদনে দেওয়া হয়েছে, তা ঠিক হলে এনডিএ’র পক্ষে সরকার গড়া রীতিমতো কঠিন হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। যদিও এই সমীক্ষা বা নির্বাচনী ফলের ইঙ্গিত মানতে রাজি নয় বিজেপি নেতৃত্ব।

Comments
Loading...