সমাজকর্মী গৌতম নভলাখার সঙ্গে কাশ্মীরের জঙ্গি গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের যোগ রয়েছে, আদালতে জানাল পুণে পুলিশ

সমাজকর্মী গৌতম নভলাখা এবং তাঁর গোষ্ঠীর সঙ্গে সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল মুজাহিদিন এবং কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীদের যোগ রয়েছে। বুধবার বম্বে হাইকোর্টে এমনই সওয়াল করল পুণে পুলিশের। তাঁর সঙ্গে মাওবাদী যোগের অভিযোগে দায়ের করা এফআইআরকে নাকচ করার আবেদন জানিয়ে মামলা দায়ের করেছিলেন সমাজকর্মী গৌতম নভলাখা। সেই মামলার শুনানিতেই এই সওয়াল করে পুণে পুলিশের আইনজীবী অরুণা পাই সমাজকর্মী গৌতম নভলাখার সঙ্গে কাশ্মীরের জঙ্গি সংগঠনের যোগের অভিযোগ আনেন। যদিও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বম্বে হাইকোর্ট গৌতম লভলাখার গ্রেফতারিতে স্থগিতাদেশ দিয়েছে।
পুণে পুলিশের আইনজীবী অরুণা পাই আদালতে বলেন, রোনা উইলসন এবং সুরেন্দ্র গ্যাডলিংয়ের ল্যাপটপ থেকে যে নথি উদ্ধার হয়েছে, তাতে জানা যাচ্ছে, গৌতম নভলাখা এবং তাঁর মাওবাদী সংগঠন কাশ্মীরের সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল মুজাহিদিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চালিয়েছে। ২০১১ সাল থেকে হিজবুলের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন গৌতম নভলাখা, দাবি করেন পুণে পুলিশের আইনজীবী।
অরুণা পাইয়ের আরও অভিযোগ, গৌতম নভলাখা কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি এবং শাকিল বক্সির সঙ্গে ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত নিয়মিত যোগাযোগ রেখে গিয়েছিলেন। যদিও এজলাসেই পুণে পুলিশের অভিযোগ খণ্ডন করেছেন গৌতম নভলাখার আইনজীবী যুগ চৌধুরী। শুনানি শেষে সংবাদমাধ্যমকে তিনি বলেন, এ সবই মিথ্যে অভিযোগ। এমন কোনও ঘটনাই ঘটেনি।
২০১৮ সালের ২৮ শে অগাস্ট সমাজকর্মী অরুণ ফেরেরা, ভার্নন গঞ্জালভেজ, সুধা ভারদ্বাজ, ভারাভারা রাওয়ের সঙ্গেই গ্রেফতার করা হয় গৌতম নভলাখাকেও। ভিমা কোরেগাঁও এলগার পরিষদ মামলায় দলিত এবং মারাঠাদের মধ্যে সংঘর্ষ বাঁধানোর অভিযোগ ছিল তাঁদের বিরুদ্ধে। পরে অবশ্য দিল্লি হাইকোর্ট থেকে জামিন পান গৌতম নভলাখা।

Comments
Loading...