পেগাসাস স্পাইওয়্যার দিয়ে ৪০ জন সাংবাদিক, বিরোধী নেতা, বিচারকের ফোনে আড়িপাতার অভিযোগে তোলপাড়

৪০ জন ভারতীয় সাংবাদিকের ফোন নাম্বার চিহ্নিত করা গিয়েছে, যাঁদের প্রত্যেকের ফোনেই আড়িপাতার পরিকল্পনা করা হয়েছিল, এবং ফরেনসিক রিপোর্ট অনুযায়ী পেগাসাস সফ্টওয়্যার ব্যবহার করে সাংবাদিকদের অনেকেরই ফোন ট্যাপ করা হয়েছে। ইংরেজি নিউজ পোর্টাল The Wire সম্প্রতি তাদের একটি প্রতিবেদনে এমনই বিস্ফোরক দাবি করেছে। 

 স্পাইওয়্যারের সাহায্যে মন্ত্রী, সরকারি আধিকারিক, বিরোধী নেতা সহ একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের ফোনে আড়িপাতা হয়েছে বলে প্রতিবেদন জানানো হয়েছে। The wire সহ বিশ্বের বিখ্যাত সংবাদমাধ্যমের কনসর্টিয়াম একসঙ্গে মিলে দ্য পেগাসাস প্রজেক্ট তদন্ত করে, যাতে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে, বলে পোর্টালটির পক্ষ থেকে প্রতিবেদনে দাবি করা হয়। 

আড়িপাতা হয়েছে এমন সাংবাদিকদের তালিকায় রয়েছেন হিন্দুস্থান টাইমস, দি হিন্দু, ইন্ডিয়ান এক্সপ্রেস, নেটওয়ার্ক ১৮ এর স্পেশাল করেসপন্ডেন্টরা। 

ইংরেজি দৈনিক দি হিন্দু’র সিনিয়ার সাংবাদিক বিজেতা সিংহের নামও তালিকায় রয়েছে। এছাড়াও শিশির গুপ্তা, সিদ্ধার্থ, এম. কে ভেনু, সুশান্ত সিংহ, রোহিনী সিংহ, মুজামিল জালীল, ঋত্বিকা চোপড়া, স্বাতী চতুর্বেদী সহ একাধিক সিনিয়র সাংবাদিকের ফোনে নজরদারি চালানো হয়েছে বলে অভিযোগ। 

স্পাইওয়্যার পেগাসাস একটি ইজরায়েলি সংস্থা যাদের বিরুদ্ধে এর আগেও ফোন ট্যাপের অভিযোগ উঠেছে। এন্ড্রোয়েড, এবং আইওএস ফোনগুলিই মূলত এই কোম্পানি হ্যাক করে থাকে। 

জানা যাচ্ছে, ভারতের পাশাপাশি ১৭টি আন্তর্জাতিক মিডিয়া গ্রূপের সাংবাদিকদেরও ফোন ট্যাপ করা হয়েছে। তারমধ্যে আছে ব্রিটেনের দ্য গার্ডিয়ান, আমেরিকার ওয়াশিংটন পোস্ট প্রভৃতি। 

উল্লেখ্য, ইজরায়েলি সংস্থার দ্বারা ফোনে আড়িপাতার খবরটি গত রবিবার প্রথম ট্যুইট করে প্রকাশ্যে আনেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তারপর দেশজুড়ে তোলপাড় পড়ে যায়। 

সংসদে বাদল অধিবেশন শুরুর পূর্বে ফের একবার ফোনে আড়িপাতা ইস্যু নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেই একহাত নেন বিজেপি সাংসদ। তিনি এদিন আরেকটি ট্যুইটে লেখেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে বলুন ফোন আড়িপাতায় অভিযুক্ত ইজরায়েলি সংস্থার সঙ্গে মোদী সরকারের কোনও সম্পর্ক নেই। 

সব মিলিয়ে এই ঘটনার জেরে চলতি অধিবেশনে অন্যান্য বিষয়ের সঙ্গে ব্যক্তিগত পরিসরে নজরদারির অভিযোগে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে যে বিরোধীরা সুর চড়াতে চলেছে তা এক প্রকার স্পষ্ট। 

Comments
Loading...