পয়লা অগাস্ট থেকে কমতে চলেছে গাড়ি-বাইকের দাম, বিমায় লাগু নয়া নিয়ম, জেনে নিন কী পরিবর্তন

বাইক কিংবা গাড়ি কিনতে চলেছেন? তাহলে মাস শেষ হওয়ার অপেক্ষা করুন। আপনার জন্য অপেক্ষা করছে এক বড় চমক। নয়া নিয়মে কমতে চলেছে গাড়ি-বাইকের দাম। যা কার্যকর হচ্ছে আগামী পয়লা অগাস্ট থেকে। বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) এর নয়া নিয়মে ফোর হুইলার বা টু-হুইলার কিনতে এখন থেকে আর দীর্ঘমেয়াদী ভেহিকেল ইনস্যুরেন্স কেনা বাধ্যতামূলক রইল না। ফলে কমছে গাড়ি, বাইকের অন রোড প্রাইস।

জুন মাসে ভারতের বিমা নিয়ামক সংস্থা IRDAI বিমা সংস্থাগুলিকে পাঠানো এক নির্দেশিকায় জানায়, নতুন গাড়ির মালিকদের দীর্ঘমেয়াদি থার্ড পার্টি মোটর ইনসিওরেন্স প্যাকেজ আর বাধ্যতামূলক রাখা হচ্ছে না। আগামী ১ অগস্ট থেকে এই নতুন এই নির্দেশিকা কার্যকর করার জন্য বিমা সংস্থাগুলিকে IRDAI এই নির্দেশ দিয়েছে। দীর্ঘমেয়াদী বিমার কারণে নতুন গাড়ির অন-রোড দাম অনেকটা বেড়ে যায়। তা কমাতেই এই পদক্ষেপ দেশের বিমা নিয়ামক সংস্থার।

বর্তমানে চার চাকার গাড়ি কিনতে গেলে তিন বছরের দীর্ঘমেয়াদী বিমা প্যাকেজ কেনা বাধ্যতামূলক। পাশাপাশি টু-হুইলারের ক্ষেত্রে ৫ বছরের বিমা প্যাকেজ কিনতে হয়। কিন্তু ১ অগস্ট থেকে এই নিয়ম আর থাকছে না। যার ফলে দুই ও চার চাকার গাড়ির দাম কিছুটা কমবে।

তিন ও পাঁচ বছরের বিমা প্রকল্পের পরিবর্তে অগস্ট থেকে গ্রাহককে বাধ্যতামূলক তিন বছরের থার্ড পার্টি মোটর ইনসিওরেন্স প্যাকেজ কিনতে হবে। আর নতুন টু হুইলারের ক্ষেত্রে কিনতে হবে পাঁচ বছরের থার্ড পার্টি ইনসিওরেন্স প্যাকেজ।

তাই ১ অগস্ট থেকে নতুন গাড়ি কিনলে গ্রাহকরা আগের দীর্ঘমেয়াদি বিমা থেকে নিষ্কৃতি পাবেন। এই সমস্ত বিমার কারণে নতুন গাড়ি কেনার সময় গাড়ি মালিককে প্রিমিয়াম বাবদ মোটা অঙ্কের প্রিমিয়াম জমা করতে হয়। ফলে তাঁর উপরে অতিরিক্ত আর্থিক বোঝা এসে পড়ে। আগামী মাস থেকে আর সেই চাপ পড়ছে না।

বিমা সংস্থাগুলির মতে, দীর্ঘমেয়াদি থার্ড পার্টি বিমার পলিসিগুলির প্রিমিয়াম গুণে যেতে গাড়ি মালিকদের খুবই অসুবিধার মধ্যে পড়তে হয়। যে কারণে গাড়ি বিক্রি করে দিতে বা ঋণের জালে জড়িয়ে পড়েন অনেকে।

তাই বিমা নিয়মের এই পরিবর্তনের ফলে গ্রাহকদের সুবিধা হবে। পাশাপাশি নতুন গাড়ি কেনার সময় এককালীন খরচ তো কমছেই। এদিকে দীর্ঘ লকডাউন ও করোনা পরিস্থিতিতে লোকসানে চলা গাড়ি সংস্থা ও শোরুমগুলিও অগাস্ট থেকে তাদের গাড়ি বিক্রি বাড়বে বলে আশা করছে।

Comments
Loading...