করোনার জেরে পিছিয়ে গেল “চন্দ্রযান ৩” র উৎক্ষেপণ: ইসরো

২০২২ এ উৎক্ষেপণ হতে পারে চন্দ্রযান-৩।

২২ জুলাই ২০১৯। বহু মানুষের পরিশ্রম আর স্বপ্নের উপর ভড় করে চাঁদের উদ্দেশ্যে রওনা দিয়েছিল “চন্দ্রযান-২”। চন্দ্রপৃষ্ঠে ল্যান্ড করার মুহূর্তে বিচ্ছেদ হয়ে যায় চন্দ্রযান-২ এর সঙ্গে কানেক্টিভিটি। ব্যর্থ হয় চন্দ্রাভিযানের আকাঙ্ক্ষা। কিন্তু হাল ছাড়েনি ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (Indian Space Research Organisation) ওরফে ISRO। চাঁদের উদ্দেশ্যে তৃতীয়বার যাত্রা করবে “চন্দ্রযান-৩”। কিন্তু ভারতের “মিশন টু মুন” যাত্রা পিছিয়ে দেওয়া হল। ইসরোর প্রধান কে শিবান জানিয়েছেন, করোনার এবং লকডাউনের কারণে ইসরোর একাধিক প্রকল্পে বাধা এসেছে। তার মধ্যে রয়েছে চন্দ্রযান-৩। কথা ছিল চলতি বছরের শেষের দিকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে। কিন্তু নির্ধারিত সময় অনুযায়ী তা করা সম্ভব হচ্ছে না বলে ২০২২ এ উৎক্ষেপণ হতে পারে চন্দ্রযান-৩।

একটি সাক্ষাৎকারে ইসরোর প্রধান কে শিবান জানিয়েছেন, আগের চন্দ্রযান গুলির মত নতুন চন্দ্রযানের কোন অরবিট রাখা হবে না। বাকি নকশা এক থাকবে। এছাড়াও চন্দ্রযান-২ এ যে অরবিটার ব্যবহার করা হয়েছিল সেটিই নতুন চন্দ্রযানে ব্যবহার করা হবে। তৃতীয় চন্দ্র অভিযানে ল্যান্ডার যাবে, যার ভেতরে থাকবে রোভার।

২০২২ এর চন্দ্র অভিযানের কাজ পুরোদমে শুরু হয়েছে। ইসরোর তরফ থেকে জানানো হয়েছে, এই প্রকল্পটির সঙ্গে একাধিক প্রযুক্তি জড়িয়ে রয়েছে সেই সবগুলি নিখুঁত হলেই চন্দ্রযান পাড়ি দেবে মহাকাশে।

Comments
Loading...