ভারতের পথ ধরে এবার ডিজিটাল স্ট্রাইক চিনের, নিষিদ্ধ করল প্রায় ১০০ অ্যাপ

গত কয়েক মাস ধরেই চিন-ভারত দ্বন্দ্ব ক্রমশ চরম আকার নিচ্ছে। দুই দেশই নানা কারণে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়ছে। এমনকী দুই দেশের মধ্যে চলমান বিবাদের কারণে উত্তপ্ত হয়ে আছে লাদাখ সীমান্ত। বলতে গেলে লাদাখের পরিস্থিতি এখনও যথেষ্ট উদ্বেগজনক। দুই দেশের মধ্যে একাধিকবার আলোচনা হয়েছে তাও কোনও সুরাহা হয়নি।

আর এসবের মাঝেই কিছুদিন আগেই চিনের ওপর ডিজিটাল স্ট্রাইক করে ভারত সরকার। রাতারাতি বন্ধ হয়ে যায় বহু জনপ্রিয় চিনা অ্যাপ। এছাড়াও দিন কয়েক আগে আরও ৪৩টি মোবাইল অ্যাপ বয়কট করে কেন্দ্র। সব মিলিয়ে এখনও পর্যন্ত মোট ২২০টি চিনা অ্যাপকে ভারতে নিষিদ্ধ করা হয়েছে।

এই তালিকায় রয়েছে পাবজি, টিকটক, ইউজি ব্রাউজারও। অভিযোগ ছিল, ওই অ্যাপ দিয়ে দীর্ঘ দিন ধরেই ভারতের যাবতীয় তথ্য চুরি করছিল চিন। কিন্তু এবার ভারতের দেখাদেখি সেই পথে হাঁটলো চিনও। ইতিমধ্যে ভারতের দেখাদেখি রাতারাতি ১০০টি অনলাইন অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করছে চিন সরকার। চিনের অভিযোগ, এই সমস্ত অ্যাপের মাধ্যমেই নাকি দেহ ব্যবসা, অশ্লীলতা, জুয়া, হিংসা ছড়িয়ে পড়ছে চিনে। এমনকী এই অ্যাপগুলি ব্যবহার করে সাইবার আইন লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ চিনা প্রশাসনের। বন্ধ হয়ে যাওয়া এই অ্যাপগুলির মধ্যে বহু জনপ্রিয় অ্যাপ রয়েছে।

Comments
Loading...