‘সিপিএম ক্যাডাররা গোপনে সাহায্য করছেন বিজেপিকে’ টাইমস অফ ইন্ডিয়ার খবরে অস্বস্তিতে সিপিএম, তীব্র প্রতিবাদ সেলিমের

সিপিএম সহ বাম ভোটারদের একটা বড় অংশ এ রাজ্যে তৃণমূলকে হারাতে বিজেপিকে ভোট দিচ্ছেন বলে অভিযোগ উঠছে বহুদিন ধরেই। কিন্তু এবার লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে কি সিপিএম ক্যাডাররা তলায় তলায় বিজেপিকে সাহায্য করছেন? টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত এমনই এক খবরের জেরে তীব্র প্রতিক্রিয়া দিল সিপিএম। টাইমস অফ ইন্ডিয়ার খবরের বিরোধিতা করে লিখিত বিবৃতি দিলেন সিপিএম পলিটব্যুরো সদস্য এবং এবার রায়গঞ্জ কেন্দ্রের প্রার্থী মহম্মদ সেলিম।
৯ ই মে টাইমস অফ ইন্ডিয়ায় ‘Lok Sabha elections: CPM cadres silently help BJP in fight against Mamata Banerjee’ শীর্ষক এক খবর প্রকাশিত হয়। সেখানে রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্বকে উদ্ধৃত করে উত্তর কলকাতা লোকসভা আসনের উদাহরণ দিয়ে লেখা হয়েছে, তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়কে হারাতে সিপিএম ক্যাডাররা গোপনে বিজেপিকে সাহায্য করছেন। বিশেষ করে সাংগঠনিকভাবে দুর্বল বিজেপি অনেকটাই নির্ভর করছে সিপিএম কর্মীদের ওপর। টাইমস অফ ইন্ডিয়ার এই খবরের তীব্র প্রতিবাদ জানিয়েছে সিপিএম। ৯ তারিখ রাতেই মহম্মদ সেলিম লিখিত বিবৃতিতে জানিয়েছেন, এই খবর মিথ্যে, ভিত্তিহীন এবং কল্পনাপ্রসূত।
২০১৬ সালের বিধানসভা ভোটের পর থেকে রাজ্যে যত লোকসভা এবং বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয়েছে, সর্বত্রই তৃণমূল নিজেদের পুরনো ভোট ধরে রাখতে পেরেছে। এমনকী কোথাও কোথাও তা বেড়েছেও। কিন্তু সব ক্ষেত্রে বামেদের ভোট মারাত্মকভাবে কমেছে এবং বিজেপির ভোট প্রায় সেই অনুপাতেই বৃদ্ধি পেয়েছে। যে প্রবণতা দেখে সাম্প্রতিক অতীতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবারই অভিযোগ করেছেন, রাজ্যে বাম এবং রাম এক হয়েছে। অন্যদিকে, বিজেপিকে ব্যবহার করেই তৃণমূলকে রাজ্যে শায়েস্তা করতে হবে, এমন এক মানসিকতা সিপিএমের নিচুতলার ক্যাডার, সমর্থক এবং ভোটারের একটা বড় অংশের মধ্যে এসেছে বলে মনে করছেন অনেকেই।
এই পরিস্থিতিতে রাজ্যে চার দফা নির্বাচন হয়ে যাওয়ার পর পঞ্চম দফার ঠিক আগে ৫ ই মে দলীয় মুখপত্র গণশক্তি’তে এক সাক্ষাৎকারে রাজ্যে বিজেপিকে বড় বিপদ চিহ্নিত করে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য প্রশ্ন তুলেছেন, ‘তৃণমূলের গরম তেলের কড়াই থেকে বিজেপির জ্বলন্ত উনুনে ঝাঁপ দেওয়া কি বুদ্ধিমানের কাজ?’ এই কথার মধ্যে দিয়ে বুদ্ধদেববাবু রাজ্যে তৃণমূলের থেকে বিজেপিকে বড় বিপদ মনে করছেন, এমনই ধারণা রাজনৈতিক মহলের। শুধু তাই নয়, সিপিএম নেতৃত্বের বক্তব্য, দলীয় ক্যাডারদের বার্তা দিতেই ভোট চলাকালীন এই কথা বলেছেন বুদ্ধদেব ভট্টাচার্য। এর ঠিক দু’দিন বাদে ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সিপিএমের আর এক পলিটব্যুরো সদস্য মানিক সরকারও এ রাজ্যে প্রচারে এসে বাম ভোটারদের বলেছেন, ‘তৃণমূলের থেকে বাঁচার জন্য বিজেপিকে বেছে নেবেন না, ত্রিপুরার থেকে শিক্ষা নিন।’
আর এখানেই প্রশ্ন উঠছে, এতদিন ধরে আলিমুদ্দিন স্ট্রিট যেখানে রাজ্যে বিজেপি এবং তৃণমূলকে একই মুদ্রার দু’পিঠ বলে ব্যাখ্যা করে এসেছেন, সেখানে বুদ্ধদেব ভট্টাচার্য বা মানিক সরকারকে আজ এ কথা বলতে হচ্ছে কেন? তবে কি তাঁরাও আঁচ করছেন, শুধু বাম ভোটারদের একটা অংশই নন, ক্যাডাররাও তলায় তলায় সাহায্য করছেন বিজেপিকে?

Comments
Loading...