ধুলো ঝড়ে উত্তর প্রদেশ, রাজস্থানে মৃত্যু প্রায় ১০০ জনের, জনজীবন সম্পুর্ণ বিপর্যস্ত উত্তর ও পশ্চিম ভারতের একাধিক জায়গায়।

তীব্র ধুলোর ঝড়ে বিধ্বস্ত উত্তরপ্রদেশ ও রাজস্থান। বুধবার রাত থেকে উত্তর ও পশ্চিম ভারতের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে এই ধুলোর ঝড়। উত্তর প্রদেশের আগ্রা এবং রাজস্থানের বিকানীর, ভরতপুর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ। ধুলোর ঝড়ে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত অন্তত ১০০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে শুধু আগ্রাতেই মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জনের।  মৃতদের মধ্যে রয়েছে বহু শিশুও।  উত্তর প্রদেশের বিজনোরে তিন জন, সাহারনপুরে দু’জন এবং বেরিলিতে মারা গিয়েছেন একজন। ধুলো ঝড়ে রাজস্থানে মৃত্যু হয়েছে কমপক্ষে ২৭ জনের। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন শতাধিক। ধুলো ঝড়ের জেরে এই দুই রাজ্যের বহু জেলা এবং শহরে স্কুল, কলেজ, অফিস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাভাবিক জনজীবন পুরোপুরি বিপর্যস্ত। আহত ১৬০ জন।
বুধবার রাত থেকে উত্তর এবং পশ্চিম ভারতের বিস্তীর্ণ এলাকাজুড়ে শুরু হয় এই মারাত্মক ধুলোর ঝড়। যার দাপটে সম্পুর্ণ লণ্ডভণ্ড আগ্রা, সাহারনপুর, বিজনোর, বিকানীর, ভরতপুর, আলোয়ার এবং ঢোলপুরসহ উত্তর প্রদেশ এবং রাজস্থানের একাধিক জেলা শহর। ঝড়ের তাণ্ডবে উপড়ে গেছে শতাধিক গাছ। ভেঙে পড়েছে বহু বিদ্যুতের খুঁটি। রাজস্থান সরকারের হিসেব অনুযায়ী, ১২ জনের মৃত্যু হয়েছে ভরতপুরে। আলোয়ারে চার জনের এবং ঢোলপুর জেলায় ছয় জন মারা গিয়েছেন। বিকানীরসহ অন্যান্য জেলা থেকেও পাওয়া যাচ্ছে মৃতুর খবর। ধুলোর ঝড়ের পাশাপাশি ব্যপক বৃষ্টিতেও বিপর্যস্ত এই দুই রাজ্যের বহু এলাকা।

Comments
Loading...