নির্বাচন কমিশনার হলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যসচিব অনুপ পাণ্ডে

সুনীল অরোরা অবসর নেওয়ার পর তাঁর জায়গায় এসেছে সুশীল চন্দ্র। এবার কমিশন পেল নতুন নির্বাচন কমিশনার। তিনি উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যসচিব অনুপচন্দ্র পাণ্ডে। এবার থেকে সুশীল চন্দ্রের নেতৃত্বে রাজীব কুমার ও অনুপ পাণ্ডের প্যানেল দেশের ভোট সামলাবে।

নতুন নির্বাচন কমিশনার হচ্ছেন ১৯৮৪ ব্যাচের আইএএস অফিসার অনুপচন্দ্র পাণ্ডে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক ডিগ্রি রয়েছে অনুপ পাণ্ডের। এমবিএ করা নতুন নির্বাচন কমিশনার প্রাচীন ইতিহাস নিয়ে গবেষণা করেছেন।

পরের বছর উত্তরপ্রদেশ, পাঞ্জাব, গোয়া, মনিপুর আর উত্তরাখণ্ডের নির্বাচন। তার আগেই কমিশনারদের প্যানেল সাজিয়ে নিল নির্বাচন সদন।

১২ এপ্রিল মুখ্য নির্বাচন কমিশনার হিসাবে অবসর নিয়েছেন সুনীল অরোরা। সুনীল অরোরার অবসরের পর পশ্চিমবঙ্গ সহ বাকি ৫ রাজ্যে নির্বাচনে মুখ্য নির্বাচন কমিশনার পদে আসেন সুশীল চন্দ্র। নির্বাচন কমিশনার পদে অপর একজন রাজীব কুমার। আর নতুন নির্বাচন কমিশনার হলেন অনুপ পাণ্ডে। ফলে এই তিন সদস্যের প্যানেলই আগামী বছর একাধিক রাজ্যে নির্বাচন করাবেন।

উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকারে মুখ্যসচিব পদে কাজ করা ছাড়াও অনুপচন্দ্র পাণ্ডে উত্তরপ্রদেশের শিল্প উন্নয়ন নিগমের কমিশনার হিসাবেও কাজ করেছেন। এবার চ্যালেঞ্জ নির্বাচন কমিশন সামলানোর।

এদিকে অনুপচন্দ্র পাণ্ডের নিযুক্তি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে বিরোধীরা। আসন্ন উত্তরপ্রদেশ ভোটে জিততেই যোগী ঘনিষ্ঠ পাণ্ডেকে কমিশনে আনা হল বলে অভিযোগ কংগ্রেস সহ বিজেপি বিরোধীদের।

Comments
Loading...