এনপিআর বা সংশোধিত নাগরিকত্ব আইন প্রয়োগ শুরু হচ্ছে ১ এপ্রিল থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে এনপিআরে প্রথম নাগরিক হিসেবে নাম তোলা হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের।
দেশজোড়া এনপিআর প্রয়োগের বিরুদ্ধে আন্দোলন, কেরল, পশ্চিমবঙ্গের মতো রাজ্যের সরকার এনপিআর হবে না বলে পরিষ্কার জানানোর পরেও  যে কেন্দ্র পিছিয়ে আসবে না, রবিবার বারাণসীতে তা ফের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মতো আগামী ১ এপ্রিল নিউ দিল্লি মিউনিসিপাল কর্পোরেশন এলাকায় প্রথম এনপিআর প্রয়োগ হচ্ছে রাষ্ট্রপতির হাত ধরে। সূত্রের খবর, ওই একইদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীও এনপিআর প্রক্রিয়ায় অংশ নেবেন।

আরও জানতে ক্লিক করুন, জানাতে হবে বাবা-মায়ের জন্ম তারিখ ও জন্মস্থান

ইংরেজি দৈনিক দ্য টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, এনপিআর প্রক্রিয়ায় নজির হিসেবে রাষ্ট্রপতিকে রাখা হচ্ছে। পাশাপাশি রেজিস্ট্রার জেনারেল অফিসার ও সেন্সাস কমিশনের ইচ্ছে, উদ্বোধনের দিনকে স্মরণীয় করে রাখতে প্রধানমন্ত্রী ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীও উপস্থিত থাকুন ওইদিন। সেজন্য রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে ১ এপ্রিল একটা সুবিধাজনক সময় চেয়ে আবেদন করেছে অফিসার অফ দ্য রেজিট্রার জেনারেল অফ ইন্ডিয়া (ওআরজিআই)।

আধার, পাসপোর্ট আছে? এনপিআরে জানাতে হবে তাও, আরও জানতে ক্লিক করুন

শোনা যাচ্ছে, এনপিআর তালিকাভুক্তের প্রথম দিনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, আরজিআই ও সেন্সাস কমিশনারের উপস্থিতিতে থাকছেন রাষ্ট্রপতি। একই টিম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীর এনপিআরে তালিকাভুক্ত হওয়ার আবেদনের সাক্ষী থাকবেন। পাশাপাশি ওইদিন জনগণনা ও এনপিআরের প্রয়োজনীয়তা বোঝাতে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ভাষণও দিতে পারেন বলে খবর।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

India Coronavirus Death Toll