এমপ্লয়ীজ প্রভিডেন্ট ফান্ডের পোর্টালে হ্যাকিং, প্রায় ৩ কোটি গ্রাহকের তথ্য পাচার

প্রফিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) পোর্টাল হ্যাকিং। আধার নম্বর লিঙ্ক করে সারা দেশে ইপিএফও’র যে অ্যাকাউন্ট রয়েছে, তার সমস্ত তথ্য হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ। সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনার কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের কাছে এ ব্যাপারে অভিযোগ জানিয়েছেন। অভিযোগ জানানো হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা দফতরেও। ইপিএফও’র আধার লিঙ্ক করা এই পোর্টাল হ্যাকিংয়ের ফলে প্রায় দু’কোটি ৭০ লক্ষ মানুষের সমস্ত তথ্য পাচার হয়ে গিয়েছে বলে দফতর সূত্রের খবর।
আধার নম্বর বিভিন্ন সরকারি পরিষেবার সঙ্গে যুক্ত করা যে আদৌ সুরক্ষিত নয় সে অভিযোগ বারবার উঠেছে। অভিযোগ তুলেছেন বিভিন্ন বিরোধী দলের নেতারাও। সরকার আধার নম্বর বিভিন্ন সরকারি পরিষেবার সঙ্গে লিঙ্ক করতে অকারণে হুড়োহুড়ি করছে বলেও অভিযোগ উঠেছে। এবার দেশে অবসরপ্রাপ্ত প্রায় তিন কোটি মানুষের প্রভিডেন্ট ফান্ডের তথ্য পাচার হয়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকারের দিকেই অভিযোগের আঙুল উঠছে।
ইপিএফও সূত্রের খবর, প্রত্যেক ব্যক্তির বেতনের সমস্ত তথ্য পোর্টালে থাকে। শুধু তাই নয়, প্যান কার্ডের নম্বর, ফোন নম্বরের মতো ব্যক্তিগত তথ্যও থাকে ওয়েবসাইটে। সেই সমস্ত তথ্য পাচার হয়ে যাওয়ার ফলে গুরুতর কিছুও ঘটে যাতে পারে। তাই আধার লিঙ্কড ইপিএফও সাইটটি আপাতত বন্ধ রাখা হয়েছে। গোটা ঘটনার তদন্তের জন্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাহায্য চাওয়া হয়েছে।

Comments
Loading...