সুন্দর পিচাইয়ের নিরাপত্তায় বছরে ৮৩ কোটি টাকা খরচ গুগলের! ছাপিয়ে গেল আগের রেকর্ড

গুগল সিইও সুন্দর পিচাইয়ের নিরাপত্তার পিছনে গত এক বছরে খরচ হয়েছে ১.২ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮৩ কোটি টাকা। গত মঙ্গলবার সংস্থার  তরফে প্রকাশিত একটি রিপোর্টে এই তথ্য নথিভুক্ত হয়েছে।

২০১৭ সালে সুন্দর পিচাইয়ের ব্যক্তিগত নিরাপত্তায় সার্চ ইঞ্জিন জায়েন্ট গুগল খরচ করে ৬৮ লক্ষ মার্কিন ডলার। অর্থাৎ এক বছরে প্রায় দু’গুণ অর্থ বরাদ্দ করা হয়েছে।
কিন্তু হঠাৎ কেন গুগল সিইওয়ের নিরাপত্তা নিয়ে এত কড়াকড়ি? ‘Business Today’ পত্রিকার এক রিপোর্টে দাবি, ২০১৮ সালের এপ্রিল মাসে ‘ইউটিউব’ এর সান ব্রুনো ক্যাম্পাসে বন্দুকবাজদের হানায় প্রাণ হারিয়েছিলেন সংস্থার তিন কর্মী। এরপরেই ২০১৮ সালের জুলাই মাস থেকে সুন্দর পিচাইয়ের জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করে গুগল।
গুগলের এক মুখপাত্রের কথায়, সিইও-র ব্যক্তিগত নিরাপত্তায় বরাবরই বিশেষ নজর দেয় সংস্থা। ওই মুখপাত্রের কথায়, প্রতিবছরই সিইও-র নিরাপত্তা খাতে ব্যয় বরাদ্দ বাড়ানো হয়। তাঁর কথায়, ২০১৬ সালে সুন্দর পিচাইয়ের ব্যক্তিগত নিরাপত্তায় যে অর্থ বরাদ্দ করা হয়েছিল, ২০১৭ সালে তা অনেকটাই বাড়ানো হয়েছে। একই সূত্রে, ২০১৮ সালেও তা বেড়েছে।
তবে বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ২০১৮ সালে ইউটিউবের সান ব্রুনো ক্যাম্পাসে হামলার পরেই সুন্দর পিচাইয়ের নিরাপত্তা নিয়ে আর কোনও ঝুঁকি নিতে চায়নি সার্চ ইঞ্জিন জায়েন্ট গুগল। একইভাবে ২০১৮ সালে ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গেরও নিরাপত্তা খাতেও প্রায় দ্বিগুণ অর্থ বরাদ্দ করা হয়েছে।

Comments
Loading...