মোদী সরকারের কৃষি বিলে আপত্তি জানিয়ে পদত্যাগ অকালি দলের মন্ত্রী হরসিমরত কউরের

জুন মাসে অর্ডিনান্স জারির সময় সরকারের পাশে থাকলেও সংসদের অধিবেশনে বিল পেশ হওয়ার আগে মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন অকালি দলের হরসিমরত কউর বাদল। তিনি মোদী মন্ত্রিসভার খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী ছিলেন। নিজে মন্ত্রিত্ব ছাড়লেও তাঁর দল অবশ্য বাইরে থেকে মোদী সরকারকে সমর্থন যুগিয়ে যাবে।

জুন মাসে মোদী সরকার অর্ডিনান্স এনে কৃষিক্ষেত্রে ৩ টি সংস্কারের পথে হাঁটা দিয়েছিল। প্রথমত, মোদী সরকার মজুতদারির পথ খুলে দিচ্ছে। দ্বিতীয়ত, মাণ্ডি ব্যবস্থা অর্থহীন হয়ে পড়ছে। মূলত এই দুই সংস্কারের বিরুদ্ধে পথে নামেন উত্তর ভারতের কৃষকরা। পাঞ্জাব, হরিয়ানায় চাষিরা হুঁশিয়ারি দেন, যে সমস্ত নেতা এই আইনকে সমর্থন জানাবেন, তাঁদের রাজ্যে ঢুকতে দেওয়া হবে না। এই অবস্থায় পদত্যাগ ছাড়া উপায় ছিল না হরসিমরত কউরের।

বাদল অধিবেশনেই জুন মাসে আনা ৩ টি অর্ডিনান্সকে আইন হিসেবে স্বীকৃতি দিতে সংসদে বিল পেশ করেছে সরকার। এবার সেই সূত্রেই পদত্যাগ করলেন বিজেপির অন্যতম পুরনো শরিক অকালি দলের মন্ত্রী। সংসদে বিলের বিরোধিতা করেছেন দলের সভাপতি সুখবীর সিংহ বাদল। বিরোধিতা চলাকালীনই তিনি জানিয়ে দেন হরসিমরত পদত্যাগ করছেন।

কিন্তু কংগ্রেস-আপ এই পদত্যাগকে নাটক বলে অভিহিত করছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংহ বলছেন, মন্ত্রিত্ব ছেড়ে সমর্থন যুগিয়ে যাওয়া হাস্যকর। কৃষকদের সামনে মুখ দেখাতে পারবেন তো?

Comments
Loading...