রবিবার পর্যন্ত আগামী ৪-৫ দিন রাজ্যজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

মঙ্গলবার থেকে আগামী অন্তত তিন দিন  কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত থেকে ভারী  বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস। বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সে তুলনায় দক্ষিণবঙ্গে মঙ্গল ও বুধবার বৃষ্টির পরিমাণ খানিক কমই থাকবে। তবে বৃহস্পতিবার থেকে সপ্তাহভর রাজ্যজুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। রবিবার পর্যন্ত চলবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার থেকে বজ্র বিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। তবে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

বুধবার থেকে অতি ভারী বৃষ্টি সর্তকতা কোচবিহার ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পংয়েও। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গের পাঁচটি জেলায়। ভারী বৃষ্টি হতে পারে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, গত বছর এই সময় বৃষ্টির জন্য হাপিত্যেশ করতে হলেও, এ বার বৃষ্টির অভাব নেই। উল্টে প্রবল বর্ষণে বন্যার আশঙ্কা দেশের নানা জায়গায়। কৃষিতেও ক্ষয়ক্ষতির প্রবল আশঙ্কা। ইতিমধ্যে বন্যার কবলে পড়েছে অসম। এবার শুরু থেকেই বর্ষা স্বমেজাজে রয়েছে। তার উপর শেষবেলায় প্রশান্ত মহাসাগরীয় লা নিনার প্রভাব পড়তে পারে বর্ষায়। তার উপর বর্ষার আগে লকডাউনের ফলে বেশিরভাগ খাল, নদীর সংস্কারের কাজ হয়নি। যা উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বন্যার আশঙ্কা তৈরি করছে।

 

 

Comments
Loading...