বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। যার জেরে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যজুড়ে একটানা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বভাস দিল আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর থেকে ক্রমশ উত্তর-পশ্চিম দিকে সরছে। আগামী তিন দিন নিম্নচাপ পশ্চিম ও উত্তর পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে আরও শক্তি সঞ্চয় করবে। এর প্রভাবে থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। অন্যদিকে এই নিম্নচাপের টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে উত্তরবঙ্গে। যার প্রভাবে সোম থেকে বৃহস্পতিবার ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। রবিবার থেকেই ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, বাঁকুড়া ও পুরুলিয়ায়। সোমবার অতিভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ইত্যাদি জেলায়। এছাড়া আগামী তিন দিন ধরে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। এদিকে বুধবার প্রবল বর্ষণের কমলা সর্তকতা রয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার ও কোচবিহারে। অতিভারী বৃষ্টির সর্তকতা রয়েছে জলপাইগুড়ি এবং কালিম্পংয়েও। এছাড়া মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টি চলবে আগামী কয়েকদিন। বুধবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে পূর্বাভাস।

বাংলা ছাড়াও ওড়িশা ও সিকিমে কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Deputy Speaker Body
Manish Shukla Murder