সেপ্টেম্বরের গোড়ায় দেশে সংক্রমিত হতে পারেন ৩৫ লক্ষ, মৃত্যু হতে পারে দেড় লক্ষ মানুষের, রিপোর্ট IISC এর

প্রতিদিনই ভাঙছে দৈনিক সংক্রমণের রেকর্ড। গত ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। সেই সময় এক চাঞ্চল্যকর রিপোর্ট দিল বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (IISC)। তারা জানাচ্ছে, এই হারে সংক্রমণ বাড়তে থাকলে সেপ্টেম্বরের গোড়াতেই ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়াবে ৩৫ লক্ষ। আর মৃতের সংখ্যা পৌঁছবে ১.৫ লক্ষে।

বেঙ্গালুরুর IISC এর গবেষকরা জানাচ্ছেন, বর্তমানে দেশের সংক্রমণ হারের উপর ভিত্তি করে করা হয়েছে এই সমীক্ষা। তাতে দেখা যাচ্ছে, দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা সেপ্টেম্বর মাসে হয়ে যাবে ৩৫ লক্ষ। প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩২,৬৯৫ জন। মৃত্যু হয়েছে ৬০৬ জনের। দেশে মোট সংক্রমিতের সংখ্যা এখন প্রায় ৯ লক্ষ ৬৮ হাজার এবং ২৪ হাজার ৯১৫ জন।

আইআইএসসি জানাচ্ছে, পরিস্থিতি যদি এখনকার চেয়ে ভাল হয়, তাহলেও পয়লা সেপ্ট‌েম্বরের মধ্যে ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা হবে প্রায় ২০ লক্ষ। সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়াবে ৪ লক্ষ ৭৫ হাজার। মৃতের সংখ্যা বেড়ে হবে ৮৮ হাজার। কিন্তু একইভাবে সংক্রমণ চললে নভেম্বরের শুরুতে দেশে করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়াবে ১ কোটি ২০ লক্ষ! মৃত্যু হবে ৫ লক্ষ মানুষের। এরপর ২০২১ সালের জানুয়ারিতে সংক্রমিতের সংখ্যা হবে ২ কোটি ৯০ লক্ষ। আর মৃতের সংখ্যা পৌঁছবে ১০ লক্ষে। তবে সংক্রমণের হার কমলে পরিস্থিতির বদল হতে পারে।

এর আগে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (MIT) এর এক গবেষণায় বলা হয়েছে, ২০২১ সালের শীতকালে ভারতে দৈনিক ২.৮৭ লক্ষ মানুষ করোনায় সংক্রমিত হবেন।

Comments
Loading...