বারো ক্লাস কিংবা স্নাতক পাশ করে জেআইএস গরুপে ম্যানেজমেন্ট কোর্স পড়তে পারেন

আপনি কি সদ্য বারো ক্লাসের বোর্ড পরীক্ষা বা স্নাতক স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন? আপনি কি ভাবছেন, আগামী দিনগুলিতে কী বিষয় নিয়ে পড়াশোনা করলে সহজেই চাকরি পেয়ে জীবনে প্রতিষ্ঠিত হতে পারবেন? তাহলে আপনার জন্য রয়েছে জেআইএস গ্রুপের ম্যানেজমেন্ট কোর্স।

স্নাতক ও স্নাতকোত্তর দুই পর্যায়েই এই কোর্স পড়ানো হয় উত্তর ২৪ পরগনার আগরপাড়ায় জেআইএস বিশ্ববিদ্যালয়ে। এখানে স্নাতক স্তরে যেমন বিবিএ অনার্স পড়ানো হয়, অন্যদিকে স্নাতকোত্তর পর্যায়ে পড়ানো হয় এমবিএ।

স্নাতক স্তরে বিবিএ পড়ার জন্য ছাত্রছাত্রীদের বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পাওয়া আবশ্যক। এ ছাড়াও রয়েছে ৫ বছরের ইন্টিগ্রেটেড বিবিএ -সহ এমবিএ কোর্স, যেখানে প্রথম তিন বছর বিবিএর পর দুই বছরের এমবিএ-ও পড়ানো হয়।

দু’বছরের এই এমবিএ কোর্সটি এআইসিটিই অনুমোদিত একটি ডুয়াল স্পেশ্যালাইজেশন কোর্স, যেখানে ছাত্রছাত্রীরা তাঁদের দ্বিতীয় বর্ষে নিজেদের পছন্দমতো যে কোনোও দুটি স্পেশ্যালাইজেশনের বিষয় বেছে নিতে পারেন। যে বিষয়গুলির মধ্যে থেকে ছাত্রছাত্রীরা তাঁদের পছন্দের বিষয় বেছে নিতে পারবেন সেগুলি হল ফিনান্স, মার্কেটিং, হিউম্যান রিসোর্স, বিজনেস অ্যানালিটিক্স, ট্যুরিজম, মিডিয়া, আইটি, রিটেল ও ফার্মাসি।

 

এই কোর্সে ভর্তি হতে গেলে জেনারেল ক্যাটেগরির পড়ুয়াদের স্নাতক স্তরে ৫০ শতাংশ নম্বর ও বাকি রিজার্ভ ক্যাটেগরির ছাত্রছাত্রীদের পেতে হবে ৪৫ শতাংশ নম্বর। এই কোর্সে ভর্তির জন্য ছাত্রছাত্রীরা একদিকে যেমন ক্যাট বা ম্যাট জাতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাশ করে আসতে পারেন, ঠিক সে রকমই জেআইএস বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ছাত্রছাত্রীরা এই কোর্সে অ্যাডমিশন নিতে পারেন।

আগরপাড়ার জেআইএস ইউনিভার্সিটি ছাড়াও কল্যাণীতে জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এ পড়ানো হয় বিবিএ এবং এমবিএ। তবে এখানে এই কোর্সটি পড়ানো হয় মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে। এখানে এমবিএ পড়তে গেলে ছাত্রছাত্রীদের অবশ্যই লাগবে ক্যাট, ম্যাট বা অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার স্কোরকার্ড। এখানেও রয়েছে ডুয়াল স্পেশ্যালাইজেশনের সুবিধে। ছাত্রছাত্রীরা নিজেদের পছন্দের বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে পারবেন।

বিবিএ তে ভর্তি হতে গেলে দিতে হবে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা। কোর্সের শেষে বিভিন্ন কোম্পানিতে প্লেসমেন্ট পেতে সাহায্যও করা হয় ছাত্রছাত্রীদের।

বিশদে জানতে জেআইএস ইউনিভার্সিটি ও জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এ যোগাযোগ করতে পারেন।

জেআইএস ইউনিভার্সিটি (আগরপাড়া)

অঙ্কিতা বন্দ্যোপাধ্যায় (Admission Manager) +৯১৮৬৯৭৭৪৩৩৬১

ইমেল- [email protected]

জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং (কল্যাণী)

স্বাতী পাল (এইচওডি)- +৯১৯৮৩১১১৫৯৪৭

ইমেল- [email protected]

Comments
Loading...