রিনিউয়েবল এনার্জি নিয়ে এই মুহূর্তে বিস্তর গবেষণা চলছে গোটা পৃথিবী জুড়ে। মাটির তলার খনিজ সম্পদ ও তা থেকে তৈরি শক্তিতে একদিকে যেমন পরিবেশ দূষিত হয়, অন্যদিকে এই খনিজ সম্পদ চিরস্থায়ী নয়। তাই এই রিনিউয়েবেল এনার্জি এই মুহূর্তে গোটা বিশ্বে আলোচ্য বিষয়।
এই বিষয়টিকে মাথায় রেখে জেআইএস গ্রুপের অধীন গুরুনানক ইনস্টিটিউট অফ টেকনোলজিতে সম্প্রতি সোলার এনার্জি সোসাইটি অফ ইন্ডিয়ার সহযোগিতায় হয়ে গেল ইন্টারন্যাশনাল কংগ্রেস অন রিনিউয়েবল এনার্জি (আইকোর ২০২০)-এর পঞ্চদশ বার্ষিক সম্মেলন।
সম্মেলনে উপস্থিত ছিলেন ইংল্যান্ডের ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, ইন্ডিয়ান সোসাইটি ফর টেকনিক্যাল এডুকেশন ও ইন্টারনেট সোসাইটির প্রতিনিধিরাও। ছাত্রছাত্রী ও গবেষকদের তৈরি করা মোট ১৭২টি রিসার্চ পেপার পড়া হয় এই সম্মেলনে। এটিই ছিল পূর্ব ভারতে এই কংগ্রেসের প্রথম সম্মেলন। সোলার এনার্জি ও উইন্ড এনার্জি সংক্রান্ত প্রচুর নতুন ভাবনাচিন্তার কথা সম্মেলনে শোনান  ছাত্রছাত্রী ও গবেষকেরা। রিমোট কন্ট্রোলের মাধ্যমে প্রদীপ জ্বালানো হয়।
পরিবেশ রক্ষায় তাদের বিশেষ উদ্যোগের জন্য সোলার এনার্জি সোসাইটি অফ ইন্ডিয়ার তরফ থেকে পুরস্কৃত করা হয় গুরু নানক ইনস্টিটিউট অফ টেকনোলজিকে। সম্মেলনে উপস্থিত ছিলেন সোলার এনার্জি সোসাইটি অফ ইন্ডিয়ার সভাপতি প্রফুল্ল পাঠক, ইন্ডিয়ান সোসাইটি ফর টেকনিক্যাল এডুকেশন-এর সভাপতি ডঃ প্রতাপ সিং কাকাসাহেব দেশাই ও গুরু নানক ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যক্ষ ডঃ শান্তনু সেন।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like