সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ পেলেই বিচারক লোয়ার মৃত্যুর ঘটনার পুনর্তদন্ত, মন্তব্য মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিকের

হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৪ সালে মৃত্যু হয়েছিল বিশেষ সিবিআই আদালতের বিচারক বি এইচ লোয়ার (Judge Loya)। কিন্তু তাঁর মৃত্যুতে ষড়যন্ত্রের অভিযোগ তোলে বিরোধীরা। দ্বারস্থ হয় সুপ্রিম কোর্টের। কিন্তু সমস্ত আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

এই প্রেক্ষিতে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন মহারাষ্ট্রের শিবসেনা-এনসিপি-কংগ্রেস সরকারের মন্ত্রী। বুধবার এনসিপি নেতা তথা রাজ্যের মন্ত্রী নবাব মালিক বলেন, এ বিষয়ে তথ্য প্রমাণ সমৃদ্ধ অভিযোগ পেলে পুনর্তদন্তের কথা বিবেচনা করতে আপত্তি নেই উদ্ধব ঠাকরের মহারাষ্ট্র সরকারের।

গুজরাতের সোহরাবুদ্দিন শেখ ভুয়ো সংঘর্ষ মামলা শুনছিলেন সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক বি এইচ লোয়া (Judge Loya)। ২০১৪ সালের ১ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এক সহকর্মীর মেয়ের বিয়েতে অংশ নিতে সেই সময় নাগপুরে ছিলেন বিচারক লোয়া। তারপর থেকেই তাঁর মৃত্যু নিয়ে জলঘোলা চলছে। যদিও সুপ্রিম কোর্ট পুনর্তদন্তের সমস্ত আর্জিই খারিজ করেছে।

বুধবার ছিল এনসিপির মন্ত্রীদের নিয়ে দলীয় বৈঠক। ৩ ঘণ্টা ব্যাপী বৈঠকেই এনিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। বৈঠক শেষে মহারাষ্ট্রের মন্ত্রী তথা এনসিপির অন্যতম মুখপাত্র নবাব মালিক লোয়া মৃত্যু তদন্তের ফাইল ফের খোলার বিষয়ে বলেন, তথ্য প্রমাণ সমৃদ্ধ সুনির্দিষ্ট অভিযোগ পেলে পুনর্তদন্তের বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখবে মহারাষ্ট্র সরকার। বৈঠকের সভাপতিত্ব করেন এনসিপি প্রধান শরদ পওয়ার।

নবাব মালিক জানান, যদি এই মামলার ক্ষেত্রে কেউ সুনির্দিষ্ট তথ্য প্রমাণ দাখিল করে, একমাত্র তাহলেই ফের তদন্তের বিষয়ে ভাবা সম্ভব। এমন কোনও তথ্য প্রমাণ না পেলে নতুন করে তদন্তের কোনও অর্থ হয় না, বলেন নবাব মালিক।

গত বছর মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস সরকার গঠনের পর এনসিপি প্রধান শরদ পওয়ার নিজে জাজ লোয়ার (Judge Loya) মৃত্যু তদন্ত নিয়ে মন্তব্য করেছিলেন। তিনি জানতে চেয়েছিলেন, জাজ লোয়া মৃত্যু তদন্তে সত্যিই কোনও গরমিল হয়েছে কিনা তা জানতে নতুন সরকারের ভাবনা কী? এই প্রসঙ্গ উত্থাপন করে বুধবার নবাব মালিক বলেন, শরদ পওয়ার আগেই স্পষ্ট করে দিয়েছিলেন, এই মামলায় পুনর্তদন্ত করা যেতে পারে। পাশাপাশি নবাব জানান, রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখও একই ইঙ্গিত করেছেন।

এর আগে সুপ্রিম কোর্ট জাজ লোয়ার মৃত্যুতে সিট গঠন করে তদন্তের আবেদন খারিজ করে দিয়ে জানায়, ২০১৪ সালের ১ ডিসেম্বর জাজ লোয়ার মৃত্যু হয়েছে স্বাভাবিকভাবেই। পাশাপাশি শীর্ষ আদালত জানায় রাজনৈতিক উদ্দেশে মৃত্যুর ঘটনার সিট তদন্ত দাবি করা হচ্ছে।

Comments
Loading...