হাল ফেরাতে ইঞ্জিনিয়ারে ভরসা আলিমুদ্দিনের! তরুণ নেতা দেবজ্যোতির মিশন খড়দহ

দেবজ্যোতির অভিযোগ, ২০১১ সাল থেকে তাঁর কেন্দ্রে বহু মানুষ ভোট দিতে পারেননি

পদার্থ বিদ্যায় অনার্স কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। এমএসসিতে প্রথম বিভাগ। এমটেকে ফার্স্ট ক্লাস। পেশায় ইঞ্জিনিয়ার, নেশায় বামপন্থী দেবজ্যোতি দাস খড়দহ কেন্দ্রে থেকে সিপিএম প্রার্থী। ২২ এপ্রিল খড়দহে ভোট, তার আগে কথা বললেন TheBengalStory র সঙ্গে।বিরোধীরা অভিযোগ করেছেন, বাংলায় গণতন্ত্র বিপন্ন। খড়দহের সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাসের গলায় আরেকবার সেই অভিযোগ।

আরও পড়ুন: বিদেশে লোভনীয় চাকরি ছেড়ে লাল নিশানে ভরসা! সোনারপুরে জয় নিশ্চিত বলছেন CPI’র শুভম

কী স্বপ্ন নিয়ে রাজনীতিতে আসা?

সিপিএম প্রার্থীর সাফ জবাব, দেখুন স্বপ্ন নিয়ে এখনই কিছু বলতে চাই না, সবার প্রথম আমি আমার কেন্দ্রের মানুষের ভোটাধিকার সুনিশ্চিত করতে চাই। আমার ইচ্ছে, রাজ্যে নির্বাচনী হিংসা বন্ধ হোক। উৎসবের মেজাজে মানুষ যেন ভোট দিতে পারেন।

আরও পড়ুন: শ্রমজীবী ক্যান্টিনের বর্ষপূর্তিতে নয়া চ্যালেঞ্জ সিপিএমের, দেখুন ফোট গ্যালারি

প্রার্থীর অভিযোগ, ২০১১ সাল থেকে তাঁর কেন্দ্রে বহু মানুষ ভোট দিতে পারেননি। বললেন, শুধুমাত্র আমাদের দলের সমর্থকরা নয়, শাসক দলেরও অনেক সমর্থক তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেননি।

২০১৯-এ রাজ্যে বামেদের ভরাডুবি হয়েছে, সেখানে একুশের নির্বাচনে ‘হাল ফেরাতে’ কী বার্তা নিয়ে যাচ্ছেন মানুষের কাছে? ২০১৯ এ সাধারণ মানুষ কেন্দ্রে বিজেপিকে ক্ষমতায় এনেছেন, তার আগে ১০ বছর ধরে আমাদের রাজ্যে তৃণমূল সরকার। এই ১০ বছরে মানুষের জীবনের অভিজ্ঞতাই আমাদের সম্বল। আমজনতা বুঝতে পারছেন কী অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছেন, আমাদের আর নতুন করে কিছু বলতে হচ্ছে না, মন্তব্য তরুণ নেতা দেবজ্যোতির।

আরও পড়ুন: সিপিএমকে অনুরোধ, নন্দীগ্রামবাসীকে ১৪ মার্চ মনে করাবেন না! মীনাক্ষীর ভোট কমে যাবে

ভৈরব গাঙ্গুলি কলেজে ছাত্র রাজনীতিতে হাতেখড়ি। উত্তর ২৪ পরগনার SFI জেলা কমিটির সম্পাদক হন ২০০৯ সালে। ২০১২ সালে SFI এর রাজ্য কমিটির সম্পাদক। ওই বছরই SFI এর সর্বভারতীয় যুগ্ম সম্পাদক। বর্তমানে DYFI এর উত্তর ২৪ পরগনা জেলা কমিটির সম্পাদক এবং রাজ্য সম্পাদকমন্ডলীর অন্যতম সদস্য।

পেশায় ইঞ্জিনিয়ার দেবজ্যোতি সারা ভারত শান্তি ও সংহতি এবং ফোরাম অব সায়েন্টিস্টস, ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্টস এর আজীবন সদস্য। রাজনীতিতে আসা প্রসঙ্গে বললেন, পারিবারিক প্রভাবেই বাম রাজনীতির ময়দানে।

ভূমিপুত্রের দাবিকে হাতিয়ার করে প্রাক্তন অর্থমন্ত্রী অসীম দাসগুপ্তের কেন্দ্র থেকে ভোটে লড়ছেন দেবজ্যোতি। সাধারণ মানুষের মনে রাজনীতি সম্পর্কে যে বিরূপ ধারণা তৈরী হয়েছে তার পরিবর্তন করতে চান বাম প্রার্থী। রাজনীতির পাশাপাশি দেবজ্যোতি দেশে বিদেশে বহু সেমিনারে অংশগ্রহন করেন।

অবসরে পছন্দ করেন গান শুনতে, গান গাইতে, বই পড়তে। জয় নিয়ে আত্মবিশ্বাসী বাম প্রার্থী খড়দহের মাটিকে আগামী প্রজন্মের কাছে বাসযোগ্য করার দাবি নিয়ে লাল ঝান্ডা কাঁধে চষে বেড়াচ্ছেন গোটা কেন্দ্র।

Comments
Loading...