সোমবার চালু হচ্ছে মেট্রো, রবিবার রাত ৮ টা থেকে মিলবে ই-পাস, ১৩ সেপ্টেম্বর ট্রেন চলবে NEET পরীক্ষার্থীদের জন্য

১৪ সেপ্টেম্বর থেকেই কলকাতায় ফের শুরু হচ্ছে মেট্রো রেল পরিষেবা। তার আগে, ১৩ সেপ্টেম্বর, রবিবার NEET পরীক্ষার্থীদের জন্য ৬৬টি মেট্রো রেক চালু থাকবে। যদিও আপাতত শুধুই ‘স্মার্ট কার্ড’ধারী যাত্রীর পক্ষেই মেট্রো সফর সম্ভব হবে। প্রথমে ই-পাস (E-Pass) দেখিয়ে ঢুকতে হবে স্টেশনে। তারপর স্মার্টকার্ড দিয়ে প্ল্যাটফর্মে প্রবেশ। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো।

মেট্রোয় ওঠার জন্য রাজ্যের সঙ্গে বৈঠকে আগেই ই-পাস নিয়ে সিদ্ধান্ত হয়েছে। এ বার শুধু চাকা গড়ানোর অপেক্ষা। জানা গিয়েছে, রবিবার রাত ৮ টা থেকে মেট্রোয় চড়ার ই-পাস বুকিং করতে পারবেন যাত্রীরা। তবে ওই ই-পাসের মেয়াদ ২৪ ঘণ্টার জন্য। তাই রবিবার বুকিং করলেও যাত্রীরা মেট্রোতে উঠতে পারবেন শুধু সোমবার। এইরকমভাবে সোমবার রাত ৮ টার পর থেকে ই-পাস বুকিংয়ের মাধ্যমে পরের দিন মেট্রো পরিষেবা পাবেন। তবে ই-পাসের মাধ্যমে স্টেশনে গেলে স্মার্ট কার্ড কিনতে পারবেন যাত্রীরা। আপাতত টোকেনের মাধ্যমে মেট্রোয় যাতায়াত করা যাবে না বলে জানিয়ে দিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

রাজ্য সরকারের পথদিশা অ্যাপের একেবারে নীচের দিকের সরকারি বাস, বেসরকারি বাস ও ফেরির পাশেই বসতে চলেছে নতুন লোগো মেট্রো রেল। স্মার্টফোন যাঁরা ব্যবহার করেন, তাঁরা ক্লিক করলেই খুলে যাবে মেট্রো রেলে যাতায়াত করার ই-পাসের লিঙ্ক। আর যাঁরা স্মার্টফোন ব্যবহার করেন না, তাঁরা https://pathadisha.com/metro লিঙ্কে ক্লিক করলেই ই-পাস পাবেন।

এই লিঙ্ক তৈরির প্রধান কারিগর, বেসরকারি সংস্থার কর্ণধার ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সঞ্জয় চ্যাটার্জি জানান, সব ধরনের যাত্রীর কথা মাথায় রেখে এর প্রয়োগ পদ্ধতি খুবই সরল রাখা হয়েছে। তাছাড়া লিঙ্কটি পেতে আরও একটি সহজ উপায়ের ব্যবস্থা করা হচ্ছে। মেট্রো রেলের প্রতিটি স্টেশনের বাইরে দেওয়ালে বারকোড দেওয়া কাগজ সাঁটা থাকবে। মোবাইল ফোনের মাধ্যমে ওই কাগজের বার কোড স্ক্যান করলেই ই-পাসের জন্য নির্দিষ্ট লিঙ্কটি পাওয়া যাবে। যাতায়াতের পথে যাত্রীরা যাতে সুবিধে মতো ওই লিঙ্কে ক্লিক করে মেট্রোয় চড়ার সময়ে ই-পাস বুক করে নিতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা।

মেট্রো পরিষেবা শুরুর আগে প্রতিটি স্টেশনে যথাযথ প্রস্ততি নেওয়া হয়েছে কি না, মঙ্গলবার তা সরেজমিনে খতিয়ে দেখেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার (জিএম) মনোজ জোশী। ইতিমধ্যেই রাজ্য সরকারের সঙ্গে কথা বলে ভিড় নিয়ন্ত্রণে সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। কোভিড পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণে মেনে চলতে হবে আদর্শ আচরণবিধি। যাত্রীদের মাস্ক পরা এখন বাধ্যতামূলক। দু’জন যাত্রীর মাঝে একটি করে আসন খালি রাখা হচ্ছে। স্টেশনেও নিয়ন্ত্রিত হবে ভিড়।

Comments
Loading...