নাম বিভ্রাট! বস্টনের কুণাল কামরাকে বিমানে উঠতে বাধা এয়ার ইন্ডিয়ার

এ যেন হাজার হাজার ডক্টর হাজরার কিস্যা! মাঝ আকাশে অ্যাঙ্কর অর্ণব গোস্বামীর সঙ্গে অভব্য আচরণের অভিযোগে স্ট্যান্ডআপ কমেডিয়ান কুণাল কামরাকে বিমানে উঠতে দেবে না বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। এবার স্রেফ সমনামী হওয়ায় এয়ার ইন্ডিয়ার টিকিট কেটে বিপদে পড়লেন মার্কিন মুলুকের কুণাল কামরা। নামের মিল থাকায় বস্টনের বাসিন্দাকেই অর্ণব গোস্বামী হেনস্থার পাণ্ডা বলে ভেবে নিয়ে টিকিট ক্যানসেল করে দিল এয়ার ইন্ডিয়া। পরে ভুল বুঝতে পেরে অবশ্য ক্ষমা চেয়েছে সংস্থাটি। আর বস্টনের কুণাল কামরার প্রশ্ন, এত বড় দেশে একাধিক কুণাল কামরা কি থাকতে পারে না!

ভারতের অন্যতম স্ট্যান্ডআপ কমেডিয়ান কুণাল কামরার নাম বিভিন্ন সোশ্যাল মিডিয়ার দৌলতে অনেক আগে থেকেই পরিচিত। সম্প্রতি কুণালের সঙ্গে সাংবাদিক অর্ণব গোস্বামীর ইন্ডিগোর বিমানে মাঝ আকাশে বিবাদের জেরে ইন্ডিগো-সহ বেশ কয়েকটি বিমান সংস্থা তাঁর বিমান যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেই নিষেধাঞ্জা এবার কাল হল বস্টন নিবাসী প্রবাসী ভারতীয় কুণাল কামরার।

বস্টনের ওই কুণাল কামরা সম্প্রতি ভারতে এসেছেন। কিন্তু তাঁর নামের কারণে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ তাঁকে নিজেদের বিমানে চড়তে বাধা দিয়েছে বলে জানিয়েছেন ওই প্রবাসী।

জানতে ক্লিক করুন,  কে এই স্ট্যান্ডআপ কমেডিয়ান কুণাল কামরা?

বস্টনের কুণাল জানিয়েছেন, গত ৩ ফেব্রুয়ারি তিনি জয়পুর থেকে মুম্বই যাওয়ার জন্য এয়ার ইন্ডিয়ার টিকিট বুক করেন। বিমানবন্দরের চেকিং কাউন্টারে তাঁকে জানানো হয়, তাঁর টিকিটটি ক্যানসেল করে দেওয়া হয়েছে। কারণ জানতে চাইলে তাঁকে বলা হয়, তাঁর নাম ব্ল্যাকলিস্টেড। তাই তিনি এয়ার ইন্ডিয়ার বিমানে উঠতে পারবেন না। হতচকিত বস্টনের কুণাল কামরা বুঝতে পারেন, তাঁর সঙ্গে স্ট্যান্ডআপ কমেডিয়ান কুণাল কামরাকে গুলিয়ে ফেলছেন বিমান কর্মীরা। ওই ব্যক্তির অভিযো্‌গ তিনি সংশ্লিষ্ট আধিকারিকদের বোঝানোর চেষ্টা করেন, যে কুণাল কামরার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, তিনি সেই কুণাল নন। দীর্ঘক্ষণ বোঝানোর পর কাজ হয়। দফায় দফায় তাঁর পরিচয়পত্র, আধার কার্ড, ভিসা, পাসপোর্ট পরীক্ষা করেন বিমানবন্দর ও এয়ার ইন্ডিয়ার আধিকারিকেরা। তারপর নিজেদের ভুল বুঝতে পেরে কুণালের কাছে ক্ষমা চেয়ে নেন আধিকারিকেরা। এয়ার ইন্ডিয়ার তরফেই নয়া টিকিটের ব্যবস্থা করে কুণালকে সংস্থার বিমানে মুম্বই পাঠানোর ব্যবস্থা করা হয়।

ভিডিও দেখতে ক্লিক করুন, মাঝ আকাশে অর্ণব গোস্বামীকে কী বলেছিলেন কুণাল কামরা?

কুণাল জানিয়েছেন, হাতে পর্যাপ্ত সময় থাকায় প্রাথমিক বিভ্রান্তি কাটিয়ে তাঁকে এয়ার ইন্ডিয়ার বিমানে করে গন্তব্যস্থলে পাঠানোর ব্যবস্থা করা হয়। তবে এইভাবে শুধুমাত্র একই নামের কারণে কোনও যাত্রীকে বিমানে উঠতে বারণ করা ঠিক নয় বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, আরও কত কুণাল কামরা রয়েছেন, তা আমরা জানি নাকি?

জানতে ক্লিক করুন, গোটা ঘটনা সম্বন্ধে কী বলেছিলেন ইন্ডিগোর সেই বিমানের পাইলট?

পরে এয়ার ইন্ডিয়ার তরফে এই নাম বিভ্রাটের ঘটনার কথা স্বীকার করে নেওয়া হয়। ভুল বোঝাবুঝির জন্য তারা দুঃখ প্রকাশ করে।

Comments
Loading...