ক্ষমা চাইতে হবে, ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে, ইন্ডিগোকে আইনি নোটিস কুণাল কামরার

ইন্ডিগো বিমান সংস্থাকে তাঁর কাছে ক্ষমা চাইতে হবে এবং ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি করলেন স্ট্যান্ডআপ কমেডিয়ান কুণাল কামরা। সেই সঙ্গে তাঁর উপর থেকে জারি হওয়া বিমানে চড়ার ক্ষেত্রে ছ’মাসের নিষেধাজ্ঞাও প্রত্যাহার করার কথা জানান তিনি। এই মর্মে ইন্ডিগো কর্তৃপক্ষকে আইনি নোটিস দিয়েছেন কুণাল।
গত ২৮ জানুয়ারি মুম্বই-লখনউ ফ্লাইটে রিপাবলিক টিভির অ্যাঙ্কর ও সম্পাদক অর্ণব গোস্বামীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে স্ট্যান্ডআপ কমেডিয়ানের উপর ছ’মাসের জন্য নিষেধাজ্ঞা জারি করে ইন্ডিগো বিমানসংস্থা। এরপর এয়ার ইন্ডিয়া, স্পাইসজেট, গো এয়ারের মতো বিমান সংস্থাও কুণালকে ‘ব্যান’ করে।
আইনজীবী প্রশান্ত শিবরঞ্জনের মাধ্যমে পাঠানো ওই নোটিসে কুণাল জানিয়েছেন, অনৈতিকভাবে তাঁকে মানসিক যন্ত্রণা দিয়েছে ওই বিমানসংস্থা। তাই তাদের আর্থিক ক্ষতিপূরণ-সহ নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। নোটিসে বলা হয়েছে, সংশ্লিষ্ট বিমান সংস্থার এই নিষেধাজ্ঞার কারণে দেশ-বিদেশে একাধিক শো বাতিল করতে বাধ্য হয়েছেন তিনি। কুণাল জানিয়েছেন, ওইদিন সংবিধান অনুযায়ী নিজের কথা বলার অধিকার  প্রয়োগ করেছেন তিনি, কোনও বেআইনি কাজ করেননি। তাঁর এও অভিযোগ, যেখানে অর্ণব গোস্বামী নিজে তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের করেননি, এমনকী ঘটনার সময় কোনও ক্রু মেম্বারকেও ডাকেননি তিনি।
পাশাপাশি, তাঁর অনিচ্ছাকৃত ভুলে যদি বিমানের কর্মী থেকে পাইলট কোনও সমস্যায় পড়ে থাকেন, ব্যক্তিগতভাবে তাঁদের প্রত্যেকের কাছে তিনি ক্ষমা চাইতে প্রস্তুত বলে জানিয়েছেন কুণাল। কিন্তু যেভাবে কোনও আইনের তোয়াক্কা না করেই তাঁর উপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়া হয়, তাতে এই ক্ষতিপূরণ চাওয়া যথার্থ বলে দাবি ওই কমেডিয়ানের। ট্যুইটারেও এই আইনি নোটিসের কথা জানিয়ে যাঁরা তাঁর পাশে দাঁড়িয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ জানান কুণাল কামরা।
প্রসঙ্গত, যে বিমানে এই অর্ণবের সঙ্গে কুণালের গন্ডগোলের ঘটনা হয়, তার পাইলট ক্যাপ্টেন রোহিত মাটেটি নিজেই সংস্থাকে এ নিয়ে চিঠি দিয়ে অভিযোগ করেছেন, তাঁর সঙ্গে আলোচনা না করেই এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য তিনি দুঃখিত।

Comments
Loading...