ঘরোয়া উপায়ে বাড়িতেই বানান বড়দিনের কেক, শিখুন সহজ পদ্ধতি

আর এক সপ্তাহ তারপরেই বিশ্ব জুড়ে পালন হবে বড়দিনের মহোৎসব। কফি, ক্যান্ডি আর সান্তা দাদুর মাঝে কেক যেন সোনায় সোহাগা। কেক ছাড়া আবার বড়দিন পালন হয় নাকি। কিন্তু করোনার কবলে বর্তমানে বহু মানুষই বাইরের খাবার বর্জন করেছেন। তাই বাইরে থেকে কেক কেনাও চিন্তার বিষয়। তাই বলে কেক কাটাই হবে না এমনটাও মেনে নেওয়া যায় না। তাই ঘরে বসে এই সহজ উপায়ে বানাতে পারেন কেক। জেনে নিন কেক বানাতে কি কি লাগছে…

উপকরণঃ
হাফ কাপ বাটার, হাফ কাপ চিনি, ১ চামচ ভ্যানিলা এসেন্স, ১ চা চামচ বেকিং পাউডার, হাফ কাপ ড্রাই ফ্রুটস, দুটো ডিম, এক কাপ ময়দা বা ব্রাউন আটা, ২ টেবল চামচ গুঁড়ো দুধ, একটা বেকিং ট্রে এবং এক বাটি বালি।

পদ্ধতিঃ
কেক বানানোর জন্য প্রথমে একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে নিয়ে চেলে নিতে হবে, মনে রাখতে হবে তাআ যেন একদম ধুলোর মতোন গুড়ো হয়। এরপর এর মধ্যে ডিমের সাদা অংশ দিয়ে দিতে হবে, পরে একটি পাত্রে কুসুম, বাটার ও চিনি একসঙ্গে নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। আর অন্য একটি ছোট পাত্রে ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ একসঙ্গে মিশিয়ে নিয়ে ড্রাই ফ্রুটস ঢেলে নিতে হবে। পরে যেই পাত্রে কেক বানানো হবে সেই পাত্রে বাটার ব্রাশ করে তাতে মিশ্রণটি ঢেলে নিতে হবে। কেক বানানোর জন্য সসপ্যান বা হাড়ি বসিয়ে এর মধ্যে বালি ঢেলে নিয়ে স্টিলের স্ট্যান্ড রেখে তাতে বেক করার জন্য ওই পাত্রটি বসিয়ে নিতে হবে। গ্যাসের আঁচ হালকা করে কেকটা বানাতে হবে। খানিক পর দেখতে হবে বেকড হয়েছে কিনা, হয়ে এলে একটি পাত্রে তুলে নিয়ে সুন্দর করে ঘরেই পরিবেশন করতে পারবেন বড়দিনের কেক।

Comments
Loading...