মোদী-শাহ মোকাবিলায় তৃণমূলের হাতিয়ার বাজপেয়ী, মমতার সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রীর সম্পর্ক নিয়ে প্রচার

মোদী-অমিত শাহ নেতৃত্বাধীন বিজেপির সঙ্গে লড়াইয়ে এবার প্রয়াত প্রধানমন্ত্রী বাজপেয়ীকে হাতিয়ার করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা অটলবিহারী বাজপেয়ীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সুসম্পর্কের কথা সুবিদিত। প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রথম মৃত্যুদিনে মমতা তাঁকে স্মরণ করে ট্যুইট করেন। তাৎপর্যপূর্ণভাবে সেই ট্যুইটেই মমতা স্মরণ করিয়ে দিয়েছিলেন বাজপেয়ীর কাশ্মীর নীতির কথা। বন্দুক নয়, ইনসানিয়ত, জামহুরিয়ত, কাশ্মীরিয়তের নীতি দিয়েই সমস্যা সমাধানের কথা বলতেন বাজপেয়ী। প্রথম মৃত্যুদিনে তাঁকে স্মরণ করার পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় বাজপেয়ীর কাশ্মীর নীতির কথা মনে করিয়ে আসলে মোদী সরকারের দিকেই কটাক্ষ ছুঁড়ে দিয়েছেন বলে মনে করছে রাজনৈতিক মহল।
এবার ফের বাজপেয়ীর প্রসঙ্গ এনে বিজেপির অভ্যন্তরের রাজনৈতিক সমীকরণ নিয়ে বিতর্ক উস্কে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। তুলে আনলেন প্রায় ২০ বছর আগের এক ঘটনা। ২০০০ সালে কলকাতায় এসে তৎকালীন প্রধানমন্ত্রী বাজপেয়ী গিয়েছিলেন কালীঘাটে মমতার আধ ভাঙা বাড়িতে। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রয়াত মায়ের সঙ্গে চুটিয়ে গল্প করেছিলেন বাজপেয়ী। মমতা বন্দ্যোপাধ্যায়ের মা গায়ত্রী দেবীর নিজের হাতে তৈরি করা মালপোয়া খেয়ে, তার ভূয়সী প্রশংসা করেছিলেন খাদ্যরসিক বাজপেয়ী। এমনই ছিল তৃণমূল নেত্রীর সঙ্গে অটলবিহারী বাজপেয়ীর সম্পর্ক।
শুক্রবার রাতে আমার গর্ব মমতা ফেসবুক পেজে এই ঘটনারই কার্টুন শেয়ার করা হয়। সেই কার্টুনে বাজপেয়ীর কালীঘাটে মমতার বাড়িতে আসার ঘটনাটি তুলে ধরা হয়। সেই কার্টুনে লেখা হয়েছে, ‘এতটাই ছিল বিজেপির সর্বোচ্চ নেতা এবং দিদির মধ্যে ভালোবাসা, যা এখনকার নেতাদের কিছু কথার মাধ্যমে কলঙ্কিত করা যাবে না’। এই কথা লিখে পরোক্ষে মোদী-অমিত শাহকে তৃণমূল বার্তা দিয়েছে বলে ব্যাখ্যা রাজনৈতিক মহলের।

সাম্প্রতিককালে মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বলেছেন, এই বিজেপিকে তিনি চেনেন না। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের অনুমান, বাজপেয়ীর আমলের বিজেপির সঙ্গে বর্তমান বিজেপির মূল পার্থক্য, নীতি এবং মানসিকতায়। সেই কথাই তৃণমূলের পক্ষ থেকে তুলে ধরা হয়েছে এই ফেসবুক পোস্টে।
রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ব্যাখ্যা, নরেন্দ্র মোদী সরকারকে কটাক্ষ করতে এবার মমতা সচেতনভাবেই বেছে নিলেন বিজেপির দিকপাল নেতা বাজপেয়ীকে। মোদীকে আক্রমণ করতে বিজেপিরই প্রাণ পুরুষ অটলবিহারী বাজপেয়ীকে হাতিয়ার করে বিজেপির অভ্যন্তরে নতুন-পুরনোর দ্বন্দ্বকেই আরও উসকে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এমনটাই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

Comments
Loading...