বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির একজন মমতা, টাইম ম্যাগাজিনের তালিকায় নাম রয়েছে প্রধানমন্ত্রীরও 

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মুকুটে জুড়লো নয়া পালক। টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। প্রতি বছরই ম্যাগাজিনের তরফে এই আকষর্ণীয় তালিকা প্রকাশ করা হয়। ২০২১ সালে প্রকাশিত তালিকায় তিন জন ভারতীয়র নাম রয়েছে। যাঁদের মধ্যে নয়া সংযোজন তৃণমূল নেত্রীর নাম। 

২০২০ সালে এই তালিকায় নাম ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। ২০২১-ও বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় তাঁর নাম রয়েছে। মমতা, মোদী ছাড়া এই তালিকায় এসেছেন সিরাম ইনস্টিটিউটের কর্তা আদর পুনওয়াল।

নিজেদের কাজের মাধ্যমে সারা বিশ্বকে প্রভাবিত করেছেন, এমন ১০০ জন মানুষকে নিয়ে টাইম ম্যাগাজিন প্রতি বছর এই তালিকা প্রস্তুত করে। এরকম একটি তালিকায় নেত্রীর জায়গা হওয়ায় খুশির হওয়া তৃণমূল সমর্থকদের মধ্যেও। 

তালিকায় নামের পাশাপাশি প্রত্যেক ব্যক্তিত্বের ছোট একটি বিবরণীও দেওয়া থাকে। মুখ্যমন্ত্রীর নামের পাশে লেখা হয়েছে, চির পরিচিত হাওয়াই চটি এবং সাদা শাড়ি পরিহিত মমতা ব্যানার্জি ভারতীয় রাজনীতির একজন নির্ভীক মুখ। তিনি তৃণমূল দলের নেত্রী নন, বরং তিনি নিজেই দল। পুরুষতান্ত্রিক সংস্কৃতিতে নিজের আলাদা ছাপ রেখেছেন তিনি। 

প্রধানমন্ত্রী নীরেন্দ্র মোদী সম্পর্কে লেখা হয়েছে, ৭৪ বছরে ভারতের ইতিহাসে তিন গুরুত্বপূর্ণ নেতা হলেন, জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং নরেন্দ্র মোদী। 

১০০ জন প্রভাবশালীর তালিকায় রয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উল্লেখযোগ্য ভাবে এই তালিকায় নাম রয়েছে, তালিবানের সহ প্রতিষ্ঠাতা আব্দুল গনি বরাদরের। 

Comments
Loading...