মোদী সরকার অনুমতি দেয়নি, বাংলা থেকেই রোমের শান্তি সম্মেলনে বক্তব্য রাখবেন, জানালেন মুখ্যমন্ত্রী

বাংলা থেকেই রোমের শান্তি সম্মেলনে বক্তব্য রাখবেন বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কেন্দ্রের বিদেশ মন্ত্রক তৃণমূল নেত্রীর রোম সফরের অনুমতি দেয়নি। এই পরস্থিতিতে কলকাতা থেকেই রোমের শান্তি সম্মেলনে বক্তব্য রাখবেন বলে জানান তিনি। যদিও তিনি ভার্চুয়ালি বক্তব্য রাখবেন নাকি লিখিত কোনও বার্তা পাঠাবেন তা স্পষ্ট করেননি এখনও। 

আগামী নভেম্বর মাসে একটি সংস্থার উদ্যোগে রোমে আয়োজিত শান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল মুখ্যমন্ত্রীকে। রোমে মুখ্যমন্ত্রীকে যাওয়ার অনুমতি দেওয়া যাচ্ছে না বলে শনিবার নবান্নে চিঠি দিয়ে জানায় বিদেশ মন্ত্রক। অনুমতি না দেওয়ার কারণ ব্যাখ্যা না করলেও মোদী সরকারের তরফে জানানো হয়, মুখ্যমন্ত্রী পদাধিকার হিসেবে ওই সম্মেলনে যোগ দেওয়া মানানসই নয়। 

অনুমতি না দেওয়া প্রসঙ্গে ভবানীপুরের ভোট প্রচারের মঞ্চ থেকে বিজেপিকে তীব্র আক্রমণ শানান তৃণমূল সুপ্রিমো। রবিবার প্রচারে গিয়ে তিনি বলেন, বাংলায় শান্তি রয়েছে বলেই এই শান্তি সম্মেলনে আমাদের ডাকা হয়। বিজেপিকে তাঁর কটাক্ষ, যারা হিংসুটে তাঁরা শুধু অনুমতি দেয় না। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, এই ভাবে কতদিন বন্ধ রাখবে? আমায় এভাবে আটকাতে পারবে না। 

মুখ্যমন্ত্রী আরও অভিযোগ করেন, স্বামী বিবেকানন্দের শিকাগো ভাষণ পূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠানে তাঁকে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়নি। চীনের একটি অনুষ্ঠানে এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও বক্তৃতা দেওয়ার আমন্ত্রণেও তাঁকে যেতে দেওয়া হয়নি। 

Comments
Loading...