তৃণমূল নেতৃত্বে কি রদবদলের ভাবনা? মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা কবিতায় তীব্র হল দলের অন্দরে জল্পনা

তৃণমূল নেতৃত্বে কি কোনও বদলের কথা ভাবছেন মমতা বন্দ্যোপাধ্যায়? নতুন প্রজন্মের হাতে কি কিছু দায়িত্ব ভাগ করে দিতে চাইছেন তৃণমূল নেত্রী? সম্প্রতি এমনই জল্পনা কিন্তু শুরু হয়েছে তৃণমূলের অন্দরে। বিশেষ করে শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা একটি কবিতা প্রকাশিত হওয়ার পর এই জল্পনা আরও গতি পেয়েছে। ১৩ ই সেপ্টেম্বর, শুক্রবার সকাল সাড়ে ১১ টা নাগাদ তৃণমূল নেত্রীর লেখা একটি কবিতা প্রকাশিত হয়েছে তাঁর ফেসবুক পেজে। নতুন প্রজন্মের জন্য এই কবিতাটি লিখেছেন তৃণমূল নেত্রী। কবিতায় মুখ্যমন্ত্রী লিখেছেন, যে প্রজন্ম ইতিহাস গড়ে তোলে, যারা গর্জে ওঠে, যারা সবাইকে আপন করে নেয়, সেই প্রজন্মকে তিনি ভালোবাসেন।

গত ২৮ শে অগাস্ট তৃণমূল ছাত্র পরিষদের সমাবেশে এই বার্তা প্রকাশ্যেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেদিন তিনি বলেছিলেন, নেতৃত্বে তরুণ প্রজন্মকে তুলে আনার দায়িত্ব নেবেন তিনি। আর তার জন্য আগামী ১৪ এবং ১৫ ই নভেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তিনি নিজে ক্লাস নেবেন কমবয়সীদের। বলেছিলেন, তরুণ প্রজন্মই আগামী দিনে বাংলা গড়বে। কিন্তু শুক্রবার মুখ্যমন্ত্রী যে ভাষায় কবিতা লিখে তরুণ প্রজন্মের প্রতি তাঁর ভালোবাসার কথা ব্যক্ত করেছেন, তাতেই সিঁদুরে মেঘ দেখছেন তৃণমূলের একাধিক পুরনো এবং প্রবীণ নেতা। ইতিমধ্যেই চিট ফান্ড তদন্ত শুরু হওয়ার পর একাধিক তৃণমূল নেতার অবস্থান দলে অনেকটাই নড়বড়ে হয়ে গিয়েছে। মুকুল রায় থেকে শুরু করে অনেক তৃণমূল নেতাই বিজেপিতে যোগ দিয়েছেন। তৃণমূল নেত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ শোভন চট্টোপাধ্যায়ও সম্প্রতি যোগ দিয়েছেন গেরুয়া শিবিরে। মমতা বন্দ্যোপাধ্যায় বারবারই বার্তা দিয়েছেন, যাঁদের সাহস নেই, যাঁরা লড়তে ভয় পান, তাঁদের তৃণমূলে দরকার নেই। তাঁর প্রয়োজন দলের প্রতি আদর্শনিষ্ঠ নেতা এবং কর্মীর। এই বার্তা দিয়েই অগাস্টের মাঝামাঝি ‘দমকা হাওয়া’ নামক এক কবিতা লিখে ফেসবুকে পোস্ট করেছিলেন তৃণমূল নেত্রী। দলত্যাগী তৃণমূলিদের কটাক্ষ করে দীর্ঘ কবিতায় তিনি লিখেছিলেন, হাওয়া তো থেমেই গেল, মুখোশটা খুলে গেল।
লোকসভা ভোটের ধাক্কার পর ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নিয়েছেন তৃণমূল নেত্রী। দলের অন্দরে কিছু রদবদল করেছেন, আরও বদলের প্রক্রিয়া চলছে। সূত্রের খবর, এই রদবদলের মধ্যে দিয়েই আগামী কয়েক মাসের মধ্যে এক নতুন তৃণমূল নেতৃত্বকে রাজ্যের মানুষের কাছে হাজির করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা ছোট্ট কবিতা সেই বার্তাই জোরালোভাবে তুলে ধরেছে বলে মনে করছেন দলের একটা বড় অংশ।

Comments
Loading...