মমতার পৌরহিত্যে এককাট্টা বিরোধীরা, NEET-JEE থেকে রাজ্যের প্রাপ্য, কেন্দ্রের সমালোচনায় সোচ্চার মুখ্যমন্ত্রীরা

সনিয়া গান্ধী-মমতা ব্যানার্জির ডাকে বিরোধী শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়াল বৈঠক। কথা ছিল জেইই-নিট নিয়ে বিরোধিতার একসূত্রে গাঁথা হবে বিরোধীদের। বৈঠকের শুরুতেই মমতাকে সভার পৌরহিত্য করার অনুরোধ করেন সনিয়া। আর সেখানেই বৈঠকের মূল সুর বেঁধে দেন বাংলার মুখ্যমন্ত্রী।

বৈঠকে মমতা ব্যানার্জি বলেন, করোনা অতিমারির জেরে পড়ুয়াদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ট্রেন বন্ধ। প্লেন কিংবা বাস যোগাযোগও স্বাভাবিক নয়। মমতার প্রশ্ন, এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীরা নিট-জেইই দেবেন কী করে? পাশাপাশি রাজ্যের প্রাপ্য আদায়ের জন্য প্রয়োজনে সবাই মিলে গণ আন্দোলনে নামতে হবে, বলেন মমতা ব্যানার্জি। তাঁর সেই কথায় সায় দেন বাকি মুখ্যমন্ত্রীরা। সম্মত হন কংগ্রেস সভানেত্রীও। মমতা বলেন, কেন্দ্র রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না। গণতান্ত্রিক রীতিনীতি না মেনে রাজ্যগুলোর উপর বুলডোজার চালানো হচ্ছে। এই পরিস্থিতিতে আমাদের মানুষের পাশে থাকতে হবে। বলতে হবে মানুষের কথা। আর এজন্য যদি মোদী সরকার তাঁকে গ্রেফতার করে, আপত্তি নেই, সাফ জানিয়ে দেন মমতা ব্যানার্জি।

বৈঠকে ঠিক হয়েছে, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে নিট-জেইই পিছোনোর ব্যাপারে দরবার করবেন বিরোধীরা। সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হওয়া হবে।

Comments
Loading...