মাওবাদী সংগঠনের মাথা বদল, গণপতির জায়গায় সাধারণ সম্পাদক হলেন বাসবরাজু

মাওবাদীদের নতুন জেনারেল সেক্রেটারির দায়িত্ব নিলেন নাম্বালা কেশব রাও ওরফে বাসবরাজু । ৭০ বছর বয়সী মুপ্পালা লক্ষ্মণ রাও ওরফে গণপতি বয়সজনিত অসুস্থতার কারণে জেনারেল সেক্রটারির পদে থেকে অব্যাহতি নিলেন বলে জানা গিয়েছে।
সূত্রের খবর, মাওবাদীদের সেন্ট্রাল কমিটির পঞ্চম বৈঠকে গণপতির এই সিদ্ধান্তে সম্মতি দিয়েছে দল। ২০১৭ সালে সংগঠনের চতুর্থ সেন্ট্রাল কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, কেন্দ্র ও রাজ্য নেতৃত্বে এমন একজনের দরকার ছিল, যিনি মাওবাদী আদর্শকে অনুপ্রাণিত করে সংগঠনকে গণপতির মতো এগিয়ে নিয়ে যাবেন। এই ভেবেই বাসবরাজুর কথা ভেবেছে সংগঠন। আশা করা যায় বাসবরাজু সংগঠনকে এগিয়ে নিয়ে যাবেন বলে সংগঠনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।
পেশায় স্কুল শিক্ষক গণপতি ১৯৭০ সালের মাওবাদী আন্দোলনে যোগদান করেন। পরে অন্ধ্রে সিপিআই (মার্ক্সবাদী-লেনিনবাদী) দলের প্রধান দায়িত্বভার গ্রহণ করেন। বিহারের সিপিআই ( মার্ক্সবাদী-লেনিনবাদী) ও সিপিআই(এম এল) (পি ডব্লিউ)-এর সঙ্গে যুক্ত হয়। ২০০৪ সালে তৈরি হয় সিপিআই (মাও)। তখন থেকেই সাধারণ সম্পাদকের দায়িত্ব সামলাচ্ছিলেন গণপতি।
কেন্দ্রের এই সিনিয়র অফিসারের কথায়, বাসবরাজু শেষ ৬ মাস ধরে সংগঠন সামলালেও এবার আনুষ্ঠানিকভাবে এই দায়িত্বভার নিলেন। গণপতির চেয়েও ভয়ঙ্কর হতে পারে বাসবরাজু। কারণ, বাসবরাজু মাওবাদীদের মিলিটারি সংগঠন থেকে এসেছেন, উদ্বেগ প্রকাশ করে জানান ওই অফিসার।

Comments
Loading...