আদিবাসীদের উপর অত্যাচার বন্ধ করুন, অথবা পরিণতির জন্য অপেক্ষা করুন, অন্ধ্র প্রদেশে টিডিপি নেতাদের মাওবাদী-চিঠি

আদিবাসীদের উপর অবিলম্বে নৃশংস অত্যাচার বন্ধ করুক রাজনৈতিক দলগুলো, না হলে কঠিন পরিণতির মুখে পড়তে হবে, অন্ধ্র প্রদেশের টিডিপি নেতাদের সরাসরি হুঁশিয়ারি মাওবাদীদের।
অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমের তেলুগু দশম পার্টির নেতা-মন্ত্রীদের উদ্দেশ্য করে মাওবাদীদের লেখা এক চিঠি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে প্রশাসনিক মহলে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, চিঠিটি লিখেছেন সিপিআই মাওবাদীর পূর্বাঞ্চলের সম্পাদক কৈলাসম্।
অবিলম্বে মানায়ামে আদিবাসীদের ওপর অত্যাচার বন্ধ না করলে টিডিপি নেতাদের চরম পরিণতির জন্য তৈরি থাকতে হুঁশিয়ারি দেওয়া হয়েছে চিঠিতে। মাওবাদী নেতার অভিযোগ, অন্ধ্র প্রদেশের বন দফতর ও পুলিশ যৌথভাবে পরিকল্পনা করে মানয়ামের আদিবাসীদের চরম হেনস্থা করছে।

বিশাখাপত্তনমের বেশ কিছু জায়গায় কফিচাষের জমির অধিকার ঘিরে আদিবাসীদের সঙ্গে বন দফতরের ঝামেলার সূত্রপাত। চিঠিতে অভিযোগ করা হয়েছে, ৩০টি গ্রামের আদিবাসীদের মাওবাদী সমর্থক বলে দাগিয়ে দিয়ে জমির অধিকার খারিজ করা হচ্ছে। ২০১৭ সাল থেকে ‘অপারেশন সমাধান’-এর নামে প্রতিনিয়ত আদিবাসীদেরকে টার্গেট করা হচ্ছে বলে অভিযোগ করা হয় ওই চিঠিতে। নাম করে অন্ধ্র প্রদেশের একাধিক মন্ত্রী, বিধায়ক ও স্থানীয় টিডিপি নেতাদের হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, আদিবাসীদের দুঃখ-দুর্দশায় পাশে না দাঁড়িয়ে লুঠেরাদের সাহায্য করছেন।

চিঠির সত্যতা খতিয়ে দেখছে বিশাখাপত্তনম পুলিশ।

Comments
Loading...